শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

লক্ষ্মী পুজোর নারকেল নাড়ু বানিয়ে ফেলুন বাড়িতেই, রইলো রেসিপি

১২:২২ পিএম, অক্টোবর ১৯, ২০২১

লক্ষ্মী পুজোর নারকেল নাড়ু বানিয়ে ফেলুন বাড়িতেই, রইলো রেসিপি

নারকেল নাড়ু ঘরোয়াভাবে বানানো খুবই সুস্বাদু একটি মিষ্টি। নারকেলের নাড়ু বানাতে না পারলেও খেতে পছন্দ করেন সকল মানুষেই। আর দশমীর পর থেকেই গ্রাম বাংলার বাড়িতে বাড়িতে শুরু হয়ে যায় লক্ষী পুজোর প্রস্তুতি সাথে দশমীর মিষ্টিমুখ এর জন্য নারকেল নাড়ু। আর লক্ষী পুজোর প্রস্তুতি মানেই জিভে জল আনা বাংলা ঐতিহ্যবাহী মিষ্টি নারকেল নাড়ু। তাই আর দেরি না করে দেখে নেওয়া যাক, লক্ষ্মীপুজো উপলক্ষে কী ভাবে বাড়িতে সহজেই বানাবেন নারকেল নাড়ু।

প্রয়োজনীয় উপকরণ: নারকেল: ২টি (ভাল করে কুরে নিতে হবে), ঘন দুধ: ১ কাপ, এলাচ গুঁড়ো: ১ চা চামচ, চিনি: ৫০০ গ্রাম, দারচিনি: ২-৩ টুকরো, ঘি: ২ টেবিল চামচ

প্রস্তুত প্রণালী: প্রথমে কড়াইয়ে ঘি গরম করতে দিন। ঘি গরম হয়ে গেলে তাতে নারকেল কোরা, চিনি, দুধ দিয়ে দিন। ভাল করে এগুলি মেশানোর পর এতে দারচিনির টুকরো ও এলাচগুঁড়ো দিয়ে ভাল করে সবটা নেড়েচেড়ে ভালোভাবে মিশিয়ে নিন। আঁচ হাল্কা রেখে অনবরত নাড়তে থাকুন। খেয়াল রাখতে হবে কোনও ভাবে কড়াইতে মিশ্রণটি লেগে না যায়।

বেশ খানিক ক্ষণ নাড়লে মিশ্রণটি ভাজা ভাজা হয়ে আসবে। একটু আঠাআঠা ভাব চলে এলে আঁচ বন্ধ করে কড়া থেকে নামিয়ে দিন। দারচিনির টুকরোগুলি বেছে সরিয়ে দিন। এবার হাতে একটু ঘি মাখিয়ে নিয়ে মিশ্রণটিকে ছোট ছোট নাড়ুর আকার দিন। ব্যস, তৈরি হয়ে গেল আপনার পছন্দের নারকেল নাড়ু।