কলকাতা

দুর্গোৎসবের আগে, তথ্যপ্রযুক্তি কর্মীদের নিয়ে বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের!

বংনিউজ২৪x৭ ডেস্কঃ করোনা আতঙ্ক আছেই, কিন্তু তার মধ্যেই পুজোর মরশুম শুরু হয়ে গেছে। মা দুর্গার আবাহনে মেতে রাজ্যবাসী। এই আবহেই বড় ঘোষণা করা হল রাজ্য সরকারের পক্ষ থেকে। যদিও কয়েকদিন ধরেই উৎসবের আবহে, একের পর এক বড় ঘোষণা হয়ে চলেছে রাজ্য সরকারের পক্ষ থেকে।

এবার তথ্যপ্রযুক্তি কর্মীদের জন্য সুখবর। তথ্যপ্রযুক্তি কর্মীদের কথা বিবেচনা করে, বড় সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার তিনি নিজেই ট্যুইটারে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। তিনি জানিয়েছেন যে, এবার থেকে আর কোনও এজেন্সির মাধ্যমে নয়, সরাসরি তথ্যপ্রযুক্তি কর্মীদের নিয়োগ করবে রাজ্য সরকার।

এদিন সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রী লিখেছেন যে, ‘বাংলা তথ্যপ্রযুক্তি পরিষেবার কারণে বিখ্যাত। এবং আমি এটা ঘোষণা করতে পেরে আনন্দিত যে, তরুণ তথ্যপ্রযুক্তি কর্মী, যাঁরা আমাদের রাজ্যের তথ্যপ্রযুক্তি পরিষেবা উন্নত করার জন্য লাগাতার কাজ করছেন, তাঁদের জন্য সরকারের তরফ থেকে বিশেষ পূজা উপহার। এবার থেকে আর Webel/WTL/ বেসরকারি এজেন্সির মাধ্যমে নয়, এবার থেকে সরাসরি চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ করবে রাজ্য সরকার।’

এখানেই শেষ নয়, নিয়োগের ক্ষেত্রে এই সুখবর দেওয়ার পাশাপাশি, তিনি ট্যুইটে আরও লেখেন যে, ‘এবার থেকে তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মীরা বছরে ৩০ দিনের ছুটি ও মেডিক্যালের ১০ দিনের ছুটিও পাবেন। এছাড়া অন্তঃসত্ত্বা মহিলারা সরকারি নিয়ম অনুযায়ী, পাবেন মাতৃত্বকালীন ছুটি। প্রত্যেক কর্মী ৬০ বছর পর্যন্ত কাজ করার সুযোগ পাবেন। এছাড়া তথ্যপ্রযুক্তি কর্মীরা অবসরকালীন ৩ লাখ টাকা পাবেন। এমনকি এইসব কর্মীদেরও রাজ্যের স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা দেওয়া হবে।’

উল্লেখ্য, রাজ্য সরকারের এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন কয়েক লক্ষ চাকরিজীবী, সেই বিষয়ে কোনও সন্দেহই নেই। নিয়োগের দায়িত্ব এবার থেকে সরকারের হাতে থাকায়, তথ্যপ্রযুক্তি কর্মীরা সমস্ত সুযোগ-সুবিধা পাবেন। যা আগে পেতেন না। পাশাপাশি এতে চাকরির স্থায়িত্ব নিয়েও তাঁরা নিশ্চিন্ত হতে পারবেন। এতদিন পর্যন্ত রাজ্য সরকারের বিভিন্ন দফতরে, চুক্তির ভিত্তিতে যে তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মীদের নেওয়া হত, সেই চুক্তির দায়িত্ব থাকত বিভিন্ন এজেন্সির উপর। তারাই ওই কর্মীদের নির্বাচন করতেন৷ পুজোর আগে রাজ্যের তথ্যপ্রযুক্তি কর্মীদের জন্য সত্যিই এটা বড় খবর। পাশাপাশি অবশ্যই সুখবর।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.

Back to top button