শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

“মহারাজা তোমারে সেলাম”! সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকীতে শ্রদ্ধা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

০১:৩২ পিএম, মে ২, ২০২১

“মহারাজা তোমারে সেলাম”! সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকীতে শ্রদ্ধা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

বংনিউজ২৪x৭ ডেস্কঃ আজ ২ রা মে, সত্যজিৎ রায়ের ১০০ তম জন্মবার্ষিকী। ১৯২১ সালের ২ মে কলকাতার খ্যাতনামা রায় পরিবারে জন্মগ্রহণ করেন এই মহান বাঙালি। তার কর্মজীবন শুরু হয় বিজ্ঞাপন সংস্থায় কাজের মধ্য দিয়ে। সাহিত্যিক বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের উপন্যাস ‘পথের পাঁচালি’ থেকে শুরু করে ‘চারুলতা’, ‘নায়ক’, ‘আগন্তুক’ ইত্যাদি বহু সিনেমা তিনি সৃষ্টি করেন। তিনি ‘পথের পাঁচালি’ তৈরির মধ্যদিয়েই আন্তর্জাতিক মঞ্চে খ্যাতি পেয়েছিলেন।

উল্লেখ্য এবছর সত্যজিৎ রায়ের ১০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে তথ্য ও সম্প্রচার মন্ত্রক এক অভিনব উদ্যোগ নিয়েছেন। শুক্রবার তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে ঘোষণা করে জানান, কিংবদন্তি লেখক, চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের ১০০তম জন্মবার্ষিকী উপলক্ষে ভারত সহ বিদেশে বছরব্যাপী অনুষ্ঠানের আয়োজিত হবে। তবে করোনার জেরে অনুষ্ঠানগুলি ডিজিটাল মাধ্যমে সরাসরি অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

অন্যদিকে এবছর থেকে ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (IFFI-International Film Festival of India)-এর মঞ্চ থেকে ‘সত্যজিৎ রায় লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স ইন সিনেমা’ পুরস্কারটি দেওয়া হবে বলে জানা গেছে। আজ সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকীতে শ্রদ্ধা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি শ্রদ্ধা জানিয়ে লেখেন, “‘মহারাজা! তোমারে সেলাম’ প্রবাদপ্রতিম চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকর, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক ও সাহিত্যিক সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধাঞ্জলি”।

https://www.facebook.com/MamataBanerjeeOfficial/posts/4235765006490808