শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

মমতার পদোন্নতি! TMC’র সংসদীয় কমিটির চেয়ারপার্সন হচ্ছেন মুখ্যমন্ত্রী

০৬:১৫ পিএম, জুলাই ২৩, ২০২১

মমতার পদোন্নতি! TMC’র সংসদীয় কমিটির চেয়ারপার্সন হচ্ছেন মুখ্যমন্ত্রী

২০২৪-এর নির্বাচনকে পাখির চোখ করে জাতীয় স্তরের দিকে এগোচ্ছে তৃণমূল তার প্রমাণ আজ ফের একবার মিলল। তৃণমূলের সংসদীয় কমিটির চেয়ারপার্সন হচ্ছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার দিল্লিতে সাংবাদিক বৈঠক করে এমনটাই জানিয়েছেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন ও সুখেন্দুশেখর রায়।

ডেরেক ও’ব্রায়েন এদিন বলেন, ৭ বারের সাংসদ ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই তাঁর অভিজ্ঞতার উপর ভরসা রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, গতকাল তৃণমূলের সংসদীয় দলের বৈঠকে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। পাশাপাশি সংসদীয় দলের সদস্যরা কিভাবে কাজ করবেন কিভাবে আগামী দিনের রাজনৈতিক রণনীতি ঠিক হবে তা নিয়ে পরামর্শ দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের মুখ্যমন্ত্রী হয়ে সংসদীয় দল সামলানো কার্যত নজিরবিহীন ঘটনা। কিন্তু এখন সর্বাগ্রে দিল্লি দখলের লড়াইয়ে নেমেছে তৃণমূল। তাদের নজর এখন জাতীয় স্তরের মসনদ দখল। তাই সেই কারণে মুখ্যমন্ত্রীকে সংসদীয় দলের প্রধান করে তার মাধ্যমেই সংসদীয় রাজনীতি নিয়ন্ত্রণ করতে চাইছে' দল। এছাড়াও অভিযোগগুলি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে জাতীয় মুখ হিসেবে ধরে এগোতে চাইছে আগামীতে। সেই কারণে মমতা বন্দ্যোপাধ্যায় কে তৃণমূলের সংসদীয় কমিটির চেয়ারপার্সন করা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

ইতিমধ্যেই ২৬ জুলাই দিল্লি গিয়ে কেন্দ্রের বিরুদ্ধে একাধিক বিষয়ে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় মুখ খুলতে পারেন বলে মনে করা হচ্ছে। তবে রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার সুবাদে তিনি ব্যস্ত থাকেন সেটাই স্বাভাবিক তাই জাতীয় রাজনীতিতে তিনি সেভাবে হয়তো নিজেকে যুক্ত রাখতে পারেননি কিন্তু এবার তাকে সংসদীয় কমিটির চেয়ারম্যান করে আগামীতে জাতীয় রাজনীতির অংশ হিসেবে তাকে খানিকটা শামিল করা হলো বলেই মনে করা হচ্ছে। একই সঙ্গে মুখ্যমন্ত্রীর ৭ বারের সাংসদ পদের অভিজ্ঞতাকেই কাজে লাগাতে চাইছে ঘাসফুল শিবির।