মিহিদানা খেয়ে অসুস্থ একই গ্রামের বহু শিশু

মিহিদানা খেয়ে অসুস্থ একই গ্রামের বহু শিশু
মিহিদানা খেয়ে অসুস্থ একই গ্রামের বহু শিশু

মিহিদানা খেয়ে অসুস্থ হয়ে পড়ল প্রায় ৪৫ জন শিশু। সোমবার এই ঘটনা ঘটেছে মুর্শিদাবাদ জেলার কান্দি মহকুমার অন্তর্গত ভরতপুর থানার অমলায় গ্রাম পঞ্চায়েতে। এই এলাকার বেশ কয়েকটি গ্রামে মিহিদানা খাওয়ার ফলে বহু শিশু অসুস্থ হয়ে পড়েছে।

জানা গিয়েছে, সোমবার ওই অঞ্চলের উক্ত গ্রামগুলিতে একজন হকার মিহিদানা বিক্রি করতে গেলে তার কাছে আমলা গ্রামের শিশুরা মিহিদানা কিনে খায়। এরপরেই সেই মিহিদানা খেয়ে অসুস্থ হয়ে পড়ে প্রায় ৪৫ জন শিশু। সোমবার অসুস্থ ওই শিশুদের উদ্ধার করে ভরতপুর ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

ভরতপুর গ্রামের বাসিন্দারা জানিয়েছেন, সকালের কেনা ওই মিহিদানা খাওয়ার পর সন্ধ্যে থেকেই একে একে প্রায় সব বাড়ির বাচ্চারাই বমি এবং পায়খানা করতে শুরু করে। তাদের মধ্যে কয়েকজন সংজ্ঞাহীন পর্যন্ত হয়ে পড়েছিল বলে খবর। এরপর সোমবার সন্ধ্যায় অসুস্থ ওই শিশুদের ভরতপুর গ্রামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ভরতপুর ব্লক স্বাস্থ্য দপ্তরে প্রতিনিধিদল ভরতপুর ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র ওই শতাধিক শিশুর চিকিৎসা শুরু করা হয়েছে। এদিকে কিছু শিশুর অবস্থার অবনতি হলে তাদের কান্দি মহকুমা হাসপাতালে স্থানান্তর করা হয়। ঘটনার জেরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে ভরতপুর থানার অন্তর্গত আমলায় গ্রামে। ভরতপুর থানার পুলিশ ইতিমধ্যে সামগ্রিক ঘটনার তদন্ত শুরু করেছে। সূত্রের খবর, জানতে পারা যাচ্ছে ওই মিহিদানার নমুনাও সংগ্রহ করা হবে। তবে ঘটনার পর থেকে ওই শিশুদের পরিবার ব্যাপক আতঙ্কে রয়েছে