শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ডিজে, সানাই বাজিয়ে মন্ত্রপাঠ করে বট ও অশ্বত্থ গাছের বিয়ে! অভিনব দৃশ্যের সাক্ষী গোটা গ্রাম

০৩:৪৩ পিএম, নভেম্বর ২৬, ২০২১

ডিজে, সানাই বাজিয়ে মন্ত্রপাঠ করে বট ও অশ্বত্থ গাছের বিয়ে! অভিনব দৃশ্যের সাক্ষী গোটা গ্রাম

ডিজে, সানাই বাজিয়ে মন্ত্রোচ্চারণে সঙ্গে বট ও অশ্বত্থের বিবাহ! হ্যাঁ, এমনই এক অভিনব বিয়ের সাক্ষী থাকল আলিপুরদুয়ার কোচবিহার জেলার সীমান্ত সংলগ্ন উত্তর রামপুর গ্রামের বাসিন্দারা। এলাকার দুই প্রাচীন গাছকে বর-কনে সাজিয়ে রীতিমতো ব্যান্ডপার্টি বাজিয়ে এই বিয়ে দেওয়া হয়৷ স্থানীয় এক ব্যক্তিকে বরের বাবা ও অন্য এক ব্যক্তিকে কনের বাবার দায়িত্ব দেওয়া হয়। এরপর বিবাহের সমস্ত নিয়মবিধি মেনেই অনুষ্ঠান সম্পন্ন হয়।

[caption id="attachment_41469" align="alignnone" width="1439"]ডিজে, সানাই বাজিয়ে মন্ত্রপাঠ করে বট ও অশ্বত্থ গাছের বিয়ে! অভিনব দৃশ্যের সাক্ষী গোটা গ্রাম ডিজে, সানাই বাজিয়ে মন্ত্রপাঠ করে বট ও অশ্বত্থ গাছের বিয়ে! অভিনব দৃশ্যের সাক্ষী গোটা গ্রাম[/caption]

এই অনুষ্ঠানের মূল উদ্যোক্তা ছিলেন গ্রামেরই বাসিন্দা রাধেশ্যাম মণ্ডল। তিনি জানিয়েছেন, তাঁর বাবা উত্তর রামপুর ক্ষুদিরাম শিশু শিক্ষা কেন্দ্রের মাঠের কোনায় এই বট ও অশ্বত্থ গাছের চারা দুটি পুঁতেছিলেন। সেইসময়ই তিনি মানত করেছিলেন, গাছ দুটি বড় হলে তাদের রীতি রেওয়াজ মেনে বিয়েদেবেন। কিন্তু বাবা জীবিত থাকাকালীন আর্থিক ও অন্যান্য সমস্যার কারণে এই বিবাহ সম্পন্ন করা হয়নি। কয়েক বছর আগে বাবা মারা যান। কিন্তু তাঁর ইচ্ছে পূরণ করতেই সমস্ত রীতি মেনে ধুমধাম করে বট-অশ্বত্থের বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করেন রাধেশ্যাম বাবু।

[caption id="attachment_41468" align="alignnone" width="999"]ডিজে, সানাই বাজিয়ে মন্ত্রপাঠ করে বট ও অশ্বত্থ গাছের বিয়ে! অভিনব দৃশ্যের সাক্ষী গোটা গ্রাম ডিজে, সানাই বাজিয়ে মন্ত্রপাঠ করে বট ও অশ্বত্থ গাছের বিয়ে! অভিনব দৃশ্যের সাক্ষী গোটা গ্রাম[/caption]

অনুষ্ঠানে ঠিক কী ছিল না! সকালে জলভরা অনুষ্ঠান থেকে গায়ে হলুদ থেকে রাতে বিয়ের সানাই, কোনও রেওয়াজই বাদ যায়নি। হাজির হয়েছিল পুরোহিত মশাইও। মন্ত্রোপাঠ করে বট - অশ্বত্থের বিয়ে দেন তিনি। এই গাছের বিয়েতে সারা গ্রামের লোক নিমন্ত্রিত ছিলেন। ভূরিভোজের আয়োজনও করা হয়েছিল। বলাই বাহুল্য, পেট পুরে খাওয়ার পাশাপাশি এক অভিনব ঘটনার সাক্ষী থাকলেন গ্রামবাসীরা।