শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

থেমে গেল ‘উড়ন্ত শিখ’- এর উড়ান! ৯১ বছরে প্রয়াত কিংবদন্তি খেলোয়াড় মিলখা সিং

০৮:১০ এএম, জুন ১৯, ২০২১

থেমে গেল ‘উড়ন্ত শিখ’- এর উড়ান! ৯১ বছরে প্রয়াত কিংবদন্তি খেলোয়াড় মিলখা সিং

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অবশেষে চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে, থেমে গেল কিংবদন্তি খেলোয়াড় মিলখা সিং- এর জীবনযুদ্ধের দৌড়। শনিবার রাত ১১ টা ৩০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মিলখা সিং। করোনা শরীরে থাবা বসানোর ৩০ দিনের মাথায় প্রয়াত হলেন ‘পদ্মশ্রী’ মিলখা সিং। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। পরিবারের তরফে বিবৃতি দিয়ে মিলখার মৃত্যু সংবাদ জানানো হয়েছে। কিংবদন্তি এই অ্যাথলিটের প্রয়াণে শোকস্তব্ধ ক্রীড়াজগত।

গত ২০ মে করোনা আক্রান্ত হয়েছিলেন মিলখা সিং। বাড়ির অন্যান্যদের করোনা পরীক্ষা হলেও, তাঁদের রিপোর্ট নেগেটিভ আসে। যদিও মিলখা সিং-এর পাশাপাশি করোনায় আক্রান্ত হয়েছিলেন তাঁর স্ত্রী নির্মল কৌর এবং বাড়ির দুই পরিচারক। উল্লেখ্য, কিছুদিন আগেই প্রয়াত হয়েছেন মিলখা সিং- এর স্ত্রীও।

করোনাকে হারিয়ে সুস্থ হওয়ার ট্র্যাকে নেমেও, বারবার পিছিয়ে যাচ্ছিলেন এই খেলোয়াড়। দিন দুই আগেই, তাঁকে চণ্ডীগড়ের পিজিআইএমইআর-এর (PGIMER) কোভিড আইসিইউ থেকে সাধারণ আইসিইউ-তে স্থানান্তরিত করা হয়েছিল। কিন্তু ফের তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। আচমকাই তাঁর জ্বর আসে। এর পাশাপাশি তাঁর শরীরে অক্সিজেনের মাত্রাও কমতে শুরু করে। মূলত করোনা পরবর্তী উপসর্গের জন্যই জীবনের দৌড়ে ছিটকে গেলেন এই দৌড়বিদ।

উল্লেখ্য, গত মাসের শেষের দিকে, করোনা আক্রান্ত হওয়ায় হঠাৎ করেই খাওয়া-দাওয়া বন্ধ করে দিয়েছিলেন মিলখা সিং। তাঁর ছেলে গলফার জীভ মিলখা সিং আগাম সতর্কতার জন্য তাঁকে মোহালির এক বেসরকারি হাসপাতালে ভর্তি করেছিলেন। এরপর মাঝে কিছুদিনের জন্য মিলখা সিং হাসপাতাল থেকে ছাড়া পেয়ে, বাড়িও চলে এসেছিলেন। কিন্তু ফের কোভিড পরবর্তী উপসর্গের জন্য তাঁকে চণ্ডীগড়ের পিজিআইএমইআর-এ ভর্তি করা হয়েছিল।

১৯২৯ সালের ২০ নভেম্বর অবিভক্ত ভারতের পঞ্জাব প্রদেশের গোবিন্দপুরায় জন্ম হয় মিলখা সিংহের। জায়গাটি বর্তমানে পাকিস্তানের অন্তর্ভুক্ত। তিনি কমনওয়েলথ গেমসে সোনাজয়ী প্রথম ভারতীয় ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলিট। ১৯৫৮ সালে কার্ডিফে তিনি যে রেকর্ড গড়েছিলেন, তা ২০১০-এর দিল্লি কমনওয়েলথ গেমস পর্যন্ত অক্ষত ছিল। ট্র্যাক অ্যান্ড ফিল্ডের কিংবদন্তি মিলখা চারবারের এশিয়াড সোনা জয়ী দৌড়বিদ। ১৯৬০ সালে রোম অলিম্পিক্সে ৪০০ মিটার ফাইনালে তিনি চার নম্বরে শেষ করেছিলেন। ৪০০ মিটারে তাঁর সেই দৌড় ভারতীয় অ্যাথলেটিক্সকে পৌঁছে দিয়েছিল এক অন্য উচ্চতায়। মিলখার প্রয়াণে অ্যাথলেটিক্সে এক যুগের অবসান ঘটল।

কিংবদন্তি এই দৌড়বিদের জীবন নিয়ে পরবর্তীকালে তৈরি হয় বায়োপিক ‘ভাগ মিলখা ভাগ’। মিলখার ভূমিকায় অভিনয় করেন ফারহান আখতার। সেই ছবিতে দেখানো হয়, দেশভাগের সাম্প্রদায়িক দাঙ্গায় কিশোর মিলখার চোখের সামনেই মেরে ফেলা হচ্ছে মা-বাবা এবং ভাইবোনদের। জীবনের শেষ মুহূর্তের ঠিক আগে, মিলখার বাবার সেই আর্ত চিৎকার, ‘ভাগ মিলখা ভাগ’। জীবন বাঁচাতে দৌড় শুরু করেন মিলখা। সেই দৌড় থেমে গেল শুক্রবার।

মিলখার মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। তিনি লিখেছেন যে, কয়েকদিন আগেও তিনি মিলখা সিংয়ের সঙ্গে কথা বলেছিলেন, কিন্তু এখন ভাবতে পারছেন না যে, সেটাই তাঁদের শেষ কথোপকথন ছিল। প্রধানমন্ত্রী জানিয়েছেন যে, আগামীর অ্যাথলিটরা মিলখার জীবনের গল্প থেকে অনুপ্রেরণা পাবেন।

https://twitter.com/narendramodi/status/1405962664442949635 https://twitter.com/narendramodi/status/1405962666565201921

প্রধানমন্ত্রীর পাশাপাশি মিলখা সিং এর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, উপরাষ্ট্রপতি, রাজ্যপাল জগদীপ ধনকড়। প্রত্যেকেই ‘উড়ন্ত শিখ’- এর প্রয়াণে গভীর শোকাহত, প্রত্যেকেই তাঁর পরিবারের প্রতি জানিয়েছেন সমবেদনা। পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং, ক্রিকেটার যুবরাজ সিং-ও শোকপ্রকাশ করেছেন। টেনিস তারকা সানিয়া মির্জাও টুইট করে শোকপ্রকাশ করেছেন।

https://twitter.com/VPSecretariat/status/1405980147744788480 https://twitter.com/AmitShah/status/1405966293245644800

অন্যদিকে, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও মিলখা সিং-এর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন। টুইটে শোকবার্তায় মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ‘শ্রী মিলখা সিং জি’র মৃত্যুর খবরে গভীরভাবে শোকাহত। তিনি এক কিংবদন্তি খেলোয়াড়। তিনি সকলের কাছে স্মরণীয় হয়ে থাকবেন। তাঁর পরিবার-পরিজন এবং অগণিত ভক্তদের প্রতি আমার সমবেদনা রইল।’

https://twitter.com/MamataOfficial/status/1405966425768882178