শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সরকার সবরকম আলোচনা এবং প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রস্তুত, বললেন মোদী

১২:১৭ পিএম, নভেম্বর ২৯, ২০২১

সরকার সবরকম আলোচনা এবং প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রস্তুত, বললেন মোদী

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ থেকেই শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। এই অধিবেশন চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। সংসদের অধিবেশন মানেই বিরোধী রাজনৈতিক দলে সদস্যদের বিক্ষোভ, প্রতিবাদে উত্তাল লোকসভা, রাজ্যসভার কক্ষ।  সরকারের আনা বিল বা প্রস্তাব অপছন্দ হলেই, বিরোধীদের চিৎকার, তর্ক চেনা ছবি। এর জেরে কখনও কখনও আবার সংসদ ভবনের ঐতিহ্য এবং গরিমা ক্ষুণ্ণ হয়। আজ থেকেই শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। তার আগেই এইসব কথা মনে করিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন সংসদ ভবনে প্রবেশের আগে, সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘তর্কবিতর্ক, প্রশ্নোত্তর চলুক সংসদে। তবে তা যেন কখনও সংসদ ভবনের ঐতিহ্য ক্ষুণ্ণ না হয়, চেয়ার অমর্যাদা না হয়, সেদিকে খেয়াল রাখা সকলের কর্তব্য।’ পাশাপাশি তিনি এও বলেন যে, সরকার সব বিষয়ে প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রস্তুত।

https://twitter.com/narendramodi/status/1465182854300651520

জানা গিয়েছে, শীতকালীন অধিবেশন চলাকালীন ২৬ টি বিল উপস্থাপনের জন্য তালিকাভুক্ত করা হবে। এই বিলের মধ্যে রয়েছে ফার্ম ল রিপিল বিল এবং ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অফ অফিসিয়াল ডিজিটাল কারেন্সি বিল। অধিবেশন চলাকালীন দুই কক্ষে ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিল, ২০১৯-র উপর সংসদের যৌথ কমিটির একটি প্রতিবেদনও পেশ করা হবে। চলতি অধিবেশনে গুরুত্বপূ্র্ণ কৃষি আইন প্রত্যাহার বিল-সহ একাধিক বিল পেশ হওয়ার কথা।

অধিবেশন শুরু হওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, সরকার সবরকম আলচনার জন্য এবং সব প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রাজি। তিনি আর্জি জানান সংসদে প্রশ্নত্তর এবং শান্তি দুই যেন বজায় থাকে। মোদী আরও জানান, এটি সংসদের একটি গুরুত্বপূর্ণ অধিবেশন। দেশের নাগরিকরা একটি ফলপ্রসূ অধিবেশন চায়। উজ্জ্বল ভবিষ্যতের জন্য তাঁরা তাঁদের দায়িত্ব পালন করছেন বলেও জানিয়েছেন তিনি। সংসদের সম্মান এবং শান্তি বজায় রখার জন্য আবেদন জানান মোদী।

জানা গিয়েছে। অধিবেশনের প্রথম দিনে, তিনটি বিতর্কিত কৃষি আইন বাতিল করার বিল কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর পেশ করবেন। বিরোধীরা ফসলের ন্যূনতম সহায়ক মূল্য আইনের জন্য কৃষকদের দাবি উত্থাপন করতে পারে। ক্ষমতাসীন বিজেপি এবং প্রধান বিরোধী দল কংগ্রেস তাদের সাংসদদের অধিবেশনের প্রথম দিন সংসদে উপস্থিত থাকার জন্য হুইপ জারি করেছে।