শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

রাজনীতির ময়দানের পাশাপাশি এখন বাজার কাঁপাচ্ছে মোদী-মমতা রাখি!

০৯:১৬ পিএম, আগস্ট ২১, ২০২১

রাজনীতির ময়দানের পাশাপাশি এখন বাজার কাঁপাচ্ছে মোদী-মমতা রাখি!

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রবিবার রাখী পূর্ণিমা। রাজনীতির ময়দান হোক, কিংবা নির্বাচন, সব জায়গাতেই লড়াইয়ের দুই মুখ মোদী-মমতা। সবথেকে বড় প্রতিদ্বন্দ্বী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিযোগিতা সব ক্ষেত্রেই, যা থামার নয়। সেই প্রতিযোগিতার আঁচ ইতিমধ্যেই মানুষ পেয়েছে একুশের বিধানসভা নির্বাচনে।

একুশের বিধানসভা নির্বাচনে, তৃণমূল কংগ্রেসের প্রধান স্লোগান ছিল, ‘খেলা হবে’। নির্বাচনের শেষে সেই খেলা দেখিয়েছে, ঘাসফুল শিবির। নরেন্দ্র মোদীর ম্যাজিক থাকলেও, শেষ হাসি হেসেছে তৃণমূল কংগ্রেসই।

আর এবার এই প্রবল প্রতিযোগিতাকে সম্বল করেই, রাখীর বাজার ধরতে চলেছেন ব্যবসায়ীরা। এই প্রতিযোগিতার উপর ভর করেই বাজিমাত করতে রাখীর বাজারেও ছেয়ে গেছেন মোদী-মমতা। এখানেও শেষ বাজি কে মারবেন, সেটাই দেখার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি লাগানো রাখি বাজারে ছেড়ে রাখি উৎসবে বড় চমক দিলেন ব্যবসায়ীরা।

ইতিমধ্যেই দোকানে দোকানে দেখা পাওয়া যাচ্ছে এই রাখি। করোনার প্রকোপে সব অনুষ্ঠান বন্ধ। এদিকে রাখি উৎসব সামনেই। এই পরিস্থিতিতে কীভাবে জমায়েত ও কর্মসূচি হবে তা নিয়ে সকলেই চিন্তিত। করোনা বিধি মেনে, উৎসবকে কতোটা সাফল্যের সঙ্গে পালন করা যাবে, তা নিয়ে সকলেই কমবেশি সন্দিহান। তাই এখনও এ বিষয়ে চুপ রয়েছে ক্লাব সংগঠনগুলি। এর মধ্যেই তিথি মেনে রাখি উৎসব এসে গেছে। করোনার কারণে স্বাভাবিকভাবেই অন্যান্যবারের তুলনায় বিক্রি কম। তবে, এখানেই চমক দিয়েছেন ব্যবসায়ীরা।

এই মুহূর্তে রাজ্যের দুটি প্রধান রাজনৈতিক দলের কর্মী-নেতা কিংবা সমর্থকরা যদি রাখি উৎসবের দিন রাখি কেনেন, তাহলে কিছুটা লাভের মুখ দেখা গেলেও যেতে পারে, এই করোনা পরিস্থিতির মধ্যেও। সে কথা বিবেচনা করেই, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি দিয়ে রাখি তৈরি করে ইতিমধ্যে সারা ফেলে দিয়েছেন।

রানাঘাট, শান্তিপুর-সহ তার পার্শ্ববর্তী অঞ্চলে যতটুকু রাখি বিক্রি হচ্ছে, তার মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদীর রাখি বেশি বিক্রি হচ্ছে। এখন দেখার, কোন রাখি সবচেয়ে বেশি বিক্রি হয়। একদিকে যেমন, লাভের টাকা গুণে গুণে ঘরে তুলবেন বিক্রেতারা, তেমনই আরও একবার প্রমাণ হয়ে যাবে, জনপ্রিয়তার নিরিখে কে বেশি এগিয়ে মোদী না মমতা!

তবে যেই জনপ্রিয় হোক না কেন, সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের কাছে বিক্রিটাই আসল। একথাই স্পষ্ট করেছেন বিক্রেতারা। তাঁদের দাবি, যেই এগিয়ে থাক, যাঁর নাম-ছবি সম্বলিত রাখি বেশি বিক্রি হোক, দিনের শেষে, তাঁদের লড়াই করে খেটেই খেতে হবে। তাই তাঁরা চান, ব্যবসা যেন লক্ষ্মীর মুখ দেখে।

এদিকে, শনিবার ইংরেজবাজার শহরের চিত্তরঞ্জন বাজারেও রাখি বিক্রির ছবি দেখা গেল। রাখি বিক্রেতারা জানাচ্ছেন মোদি, মমতা, রাখি এবার খুব বেশি হচ্ছে। কেউ মোদির রাখি আবার কেউ মমতার রাখি কিনছেন আবার অনেকে একজন তো মোদি মমতা দুটোই রাখি কিনছেন। ১০ টাকা থেকে শুরু করে ৩০ টাকা পর্যন্ত রাখির দাম। উল্লেখ্য, অন্যান্য বিভিন্ন ডিজাইনের রাখির তুলনায় মমতা-মোদির রাখি এবারে বাজার সেরা।