সোমবারের স্পেশাল শাহী মটর পনির রেসিপি

সোমবারের স্পেশাল শাহী মটর পনির রেসিপি
সোমবারের স্পেশাল শাহী মটর পনির রেসিপি

পনিরের অনেক পদই আমরা বানিয়ে দেখিয়েছি। আর আজ আবার নিয়ে চলে এসেছি একটি সুস্বাদু মটর পনিরের রেসিপি। বাড়িতে খুব সহজেই তৈরি করতে পারেন এই লোভনীয় খাবারটি। আসুন দেখে নিই কীভাবে বানাবো এই সুস্বাদু শাহী মটর পনির-

প্রয়োজনীয় উপকরণ :
পনির – ২৫০ গ্রাম, আদা বাটা – ১ চামচ, মাখন – ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি – ১ টা পেঁয়াজ, কাঁচা লঙ্কা – ৩-৪ টে, শাহী গরম মশলা – ১ চামচ, সাদা তেল – ৪ বা ৫ টেবিল চামচ, পোস্ত – ২ টেবিল চামচ, মটরশুঁটি – ১/২ কাপ, টক দই – ২ টেবিল চামচ, নুন – পরিমাণ মতন, কাজুবাদাম – ১০ টি নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালী : প্রথমে পনিরগুলো ছোট ছোট টুকরো করে নিন, এরপর ওই পনিরের টুকরো গুলিতে লঙ্কা, নুন, চিনি দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন, খেয়াল রাখবেন যেন ভেঙে না যায়। এরপর একটি প্যানে মাখন নিয়ে গরম করে তাতে পনিরের টুকরোগুলি ঢেলে নিয়ে ভাজুন। ভাজা হয়ে গেলে সেটিকে একটি পাত্রে রেখে দিন। এবার প্যানে সাদা টেল নিয়ে গরম করুন।

তারপর তাতে পেঁয়াজ কুচি ছাড়ুন সাথে কাজুবাদাম, জিরে গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, হলুদ গুঁড়ো মেশান। এরপর সেটিকে কষান। কষানোর পর ঠাণ্ডা করে নিয়ে মিক্সার গ্রাইন্ডারে পেষাই করে নিন। এরপর প্যানে আবার সাদা তেল নিয়ে গরম মশলা ফোঁড়ন দিতে হবে। তার পর ওই পেষাই করা মশলাটা ঢেলে দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে যাতে কাঁচা গন্ধ আর না থাকে।

এরপর টকদই ফেটিয়ে নিয়ে প্যানে ঢেলে নিয়ে সাথে নুন, চিনি ও মটর শুঁটি দিতে হবে। এরপর ১ কাপ জল ফুটিয়ে নিয়ে পনির গুলি তাতে ছেড়ে দিতে হবে। এরপর ঘন হয়ে গেলে একটু সময় রেখে শাহী গরম মশলা ওপরে ছড়িয়ে দিলেই তৈরি হয়ে গেল শাহী মটর পনির তৈরি। এবার গরম গরম পরিবেশন করুন জিরা রাইস বা ভাত বা লুচির সাথে।