শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত! গত ২৪ ঘণ্টায় রাজ্যে ফের নিম্নমুখী করোনার সংক্রমণ

০৮:২১ পিএম, জুলাই ২৯, ২০২১

করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত! গত ২৪ ঘণ্টায় রাজ্যে ফের নিম্নমুখী করোনার সংক্রমণ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে কড়া বিধিনিষেধ জারির সুফল মিলছে। ক্রমশ সুস্থতার পথে এগিয়ে চলেছে বাংলা। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান থেকেই তা স্পষ্ট। তবে, রাজ্যে করোনার দৈনিক সংক্রমণে এবং মৃত্যুর সংখ্যায় ওঠানামা অব্যাহত। কাজেই বাগে এসেও বাগে আসছে না মারণ করোনা। গত ২৪ ঘণ্টায় ফের নিম্নমুখী রাজ্যের করোনার দৈনিক সংক্রমণ। একদিনে করোনায় মৃত্যু হয়েছে ১৪ জনের।

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৭৬৬ জন। এই সংখ্যাটা গতকালের থেকে কম। গতকাল রাজ্যে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৮১৫ জন। স্বাস্থ্যদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, সংক্রমণের নিরিখে প্রথম স্থানে রয়েছে উত্তর ২৪ পরগণা জেলা। গত ২৪ ঘণ্টায় এই জেলায় আক্রান্ত হয়েছেন ১০৬ জন। গতকালের থেকে সংক্রমণ সামান্য হলেও কম। তবে, এই জেলায় বেশ কয়েকদিন পরে দৈনিক আক্রান্তের সংখ্যা ফের ১০০ পার করল। দ্বিতীয় স্থানে ফের উঠে এল দার্জিলিং জেলা। গত ২৪ ঘণ্টায় এই জেলায় আক্রান্ত হয়েছেন ৬৯ জন। তৃতীয় স্থানে রয়েছে কলকাতা। একদিনে সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ৬৪ জন। আর চতুর্থ স্থানে রয়েছে দক্ষিণ ২৪ পরগণা জেলা। গত ২৪ ঘণ্টায় এই জেলায় আক্রান্ত হয়েছেন ৫৬ জন। তাছাড়া বাকি সব জেলা থেকেই এদিন কমবেশি নতুন করোনা আক্রান্তের হদিশ মিলেছে। ফলে, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৫ লক্ষ ২৬ হাজার ৫৩৯ জন।

রাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন ১৪ জন। গতকালও রাজ্যে দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ১৪ জন। মৃত্যুর নিরিখে প্রথম স্থানে উত্তর ২৪ পরগনা ও জলপাইগুড়ি। একদিনে এই দুই জেলাতেই করোনায় প্রাণ হারিয়েছেন ৪ জন করে। এখনও পর্যন্ত রাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৮ হাজার ১২৩ জন।

অন্যদিকে, একদিনে করোনাকে পরাস্ত করে ঘরে ফিরেছেন ৮২২ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনাজয়ীর সংখ্যা ১৪ লক্ষ ৯৭ হাজার ১১৬ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থতার হার ৯৮.০৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষা হয়েছে ৪৫ হাজার ৯৩৬ জনের। এখনও পর্যন্ত মোট করোনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৫৬ লক্ষ ৪৫ হাজার ০৫৬ জনের। বর্তমানে রাজ্যে সেফ হোমের সংখ্যা ২০০।

করোনা সংক্রমণ ঠেকাতে রাজ্যজুড়ে জারি রয়েছে কড়া কোভিড বিধিনিষেধ। ১ আগস্ট থেকে বিধিনিষেধের ক্ষেত্রে আরও ছাড় কি মিলবে, এই প্রশ্নই সবার মনে ঘুরপাক খাচ্ছিল। এই পরিস্থিতিতে বিজ্ঞপ্তি জারি করে, রাজ্যবাসীর সংশয় দূর করল রাজ্য সরকার। আগামী ১৫ আগস্ট পর্যন্ত ফের বাড়ল বিধিনিষেধ।

নবান্নের পক্ষ থেকে এই মর্মে এদিন বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আগামী ১৫ আগস্ট পর্যন্ত রাজ্যে ফের বাড়ল করোনা বিধিনিষেধ। বলা হয়েছে, সরকারি কোনও অনুষ্ঠানের আয়োজন করা যেতে পারে। তবে, ৫০ শতাংশ লোকজন অনুষ্ঠানে অংশ নিতে পারবেন। তবে, এক্ষেত্রে মানতে হবে করোনা বিধিনিষেধ। অনুষ্ঠানে উপস্থিত সকলকে পরতে হবে মাস্ক। সেই সঙ্গে ব্যবহার করতে হবে স্যানিটাইজার। মানতে হবে শারীরিক দূরত্ববিধিও। রাত ন'টা থেকে ভোর পাঁচ'টা পর্যন্ত নাইট কার্ফু জারি থাকবে।

এছাড়া রাজ্যে জারি থাকা বিধিনিষেধে তেমন কোনও বদল নেই। দোকান, বাজার নির্দিষ্ট সময় অনুযায়ী খোলা থাকবে। ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে মেট্রো পরিষেবা। চলছে বাস এবং জলযানও। তবে, অনেকেই আশা করেছিলেন, আগস্টের শুরু থেকেই হয়তো চলবে লোকাল ট্রেন। তবে, নবান্নের জারি করা নির্দেশিকায় সে বিষয়ে কিছুই উল্লেখ করা হয়নি।