বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

ওমিক্রনের পর দাপিয়ে বেড়াতে পারে আরও শক্তিশালী কোনও প্রজাতি! আশঙ্কা বিজ্ঞানীদের

১০:৪৮ এএম, জানুয়ারি ১৭, ২০২২

ওমিক্রনের পর দাপিয়ে বেড়াতে পারে আরও শক্তিশালী কোনও প্রজাতি! আশঙ্কা বিজ্ঞানীদের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বিশ্বব্যাপী দাপট দেখাচ্ছে করোনা। ভারতেও উত্তরোত্তর বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। করোনার তৃতীয় ঢেউয়ে ইতিমধ্যেই বেসামাল দেশ। বর্তমানে যে হারে ছড়াচ্ছে ভাইরাস, তাতে আতঙ্কিত কেন্দ্র সরকারের পাশাপাশি রাজ্য সরকারও। এর মধ্যে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে করোনার নয়া প্রজাতি ওমিক্রন। এর সঙ্গে আরও ভয়ের কথা শোনালেন বস্টন বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞানী।

বস্টন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী লিওনার্ডো মার্টিনেজের আশঙ্কা ওমিক্রনের পরও করোনার আরও শক্তিশালী কোনও প্রজাতি তার দাপট দেখাতে পারে এই দুনিয়ায়। কাজেই এই মুহূর্তে কোনওভাবেই বলা যাচ্ছে না, কবে এই কোভিডের থাবা থেকে মুক্ত হতে পারবে বিশ্ব।

করোনা বারবার তার রূপ বদল করে অন্যভাবে এসেছে। কিন্তু যখন কোনও ভাইরাস সংক্রমিত হয়, তখন তার মিউটেশনের সুযোগ এসে যায়। এই মুহূর্তে ওমিক্রন তাদের সংক্রমণের প্রায় শেষ দিকে। করোনার দুটি ভ্যাকসিন নেওয়ার পরেও, এই প্রজাতিটি দ্রুত ছড়াচ্ছে গোটা বিশ্বেই। ফলে এটির মিউটেশন হয়ে আরও কোনও ভয়ঙ্কর প্রজাতি সৃষ্টি হবে না তার কোনও নিশ্চয়তা নেই। এমনটাই বলছেন বিজ্ঞানীরা।

অন্যদিকে, লিওনার্ডো মার্টিনেজ সংবাদমাধ্যমে জানিয়েছেন, যত দ্রুত ওমিক্রন ছড়াবে ততই তার মিউটেশন হওয়ার সম্ভাবনা বাড়বে। ফলে তৈরি হতে পারে আরও কোনও ক্ষতিকারক প্রজাতি। লক্ষ্য রাখতে হবে এই প্রজাতিকে আটকানো যাচ্ছে না। কোনও ব্যক্তি একবার কোভিড-১৯ এ আক্রান্ত হোক বা ভ্যাকসিন নিক না কেন ওমিক্রন তাকে ছাড়ছে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি পরিসংখ্য়ান অনুযায়ী জানুয়ারির ৩-৯ তারিখ পর্যন্ত গোটা বিশ্বে করোনা আক্রান্ত হয়েছেন দেড় কোটি মানুষ। গত সপ্তাহের তুলনায় আক্রান্তের সংখ্য়া বৃদ্ধির হার ৫৫ শতাংশ বেশি।