আস্ত এক ‘সোনার পাহাড়’! কঙ্গোর এই পাহাড় খুঁড়লেই নাকি মিলছে রাশি রাশি সোনা!

আস্ত এক 'সোনার পাহাড়'! কঙ্গোর এই পাহাড় খুঁড়লেই নাকি মিলছে রাশি রাশি সোনা! / Image Source- Screengrab from Video Tweeted By @AhmadAlgohbary
আস্ত এক 'সোনার পাহাড়'! কঙ্গোর এই পাহাড় খুঁড়লেই নাকি মিলছে রাশি রাশি সোনা! / Image Source- Screengrab from Video Tweeted By @AhmadAlgohbary

এ যেন এক আস্ত সোনার পাহাড়! আর সে পাহাড় খুঁড়লেই নাকি বেরোচ্ছে রাশি রাশি সোনা। সম্প্রতি মধ্য আফ্রিকার দেশ কঙ্গোর দক্ষিণ কিভু প্রদেশে খোঁজ মিলেছে সে পাহাড়ের। লুহিহি এলাকায় ওই পাহাড়ের কথা জানা গিয়েছিল ফেব্রুয়ারির শেষ দিকে। সেই পাহাড়ের পাথুরে মাটিতে নাকি প্রায় ৬০ থেকে ৯০ শতাংশ আকরিকই সোনা। তারপর থেকেই সেখানে সোনা খুঁজতে ছুটে গিয়েছেন হাজার হাজার কঙ্গোবাসী। পাহাড় খুঁড়ে বের করছেন সোনা!

২ মার্চ, সোনা খোঁজার সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন সাংবাদিক আহমেদ আলগোবারি। যা ইতিমধ্যে বেশ ভাইরাল হয়ে গিয়েছে। সাড়ে ২৭ হাজারেরও বেশি ভিউও হয়েছে সেটির। ভিডিওতে দেখা গিয়েছে, ওই পাহাড় ঘিরে মানুষের ঢল নেমেছে। গাঁইতি-শাবল-বেলচা দিয়ে মাটি পাহাড়ের পাথুরে মাটি খুঁড়ে সোনা খুঁজছেন কঙ্গোবাসী। অনেকে আবার খালি হাতেই পাহাড়ের মাটি সংগ্রহ করছেন। এরপর সেই মাটি তুলে নিয়ে গিয়ে তাতে সোনা খুঁজছেন। পাথুরে মাটি থেকে সোনার উপাদান আলাদা করতে একটি পাত্রের জলে তা ধুয়ে নিচ্ছেন মানুষজন। তারপরই হাতে পাচ্ছেন সোনা। এভাবে অবস্থা এমনই দাঁড়িয়েছে যে, পাহাড়ের গায়ে আস্ত একটা খাদের সমান গর্তই হয়ে গিয়েছে।

দেখুন ভিডিওটিঃ

এর মধ্যেই সোনা খোঁজার জন্য ভীড় উত্তরোত্তর বাড়তেই থাকে। এর ফলে গ্রামটিতে পা ফেলাই দায় হয়ে উঠেছিল। যদিও অবস্থা সামাল দিতে গত সোমবার থেকেই ওই এলাকায় খননকার্য নিষিদ্ধ করেছে স্থানীয় প্রশাসন। এই প্রসঙ্গে দক্ষিণ কিভুর খনিমন্ত্রী বেনান্ত বুরুমে মুহিগিরওয়া জানিয়েছেন, ওই প্রদেশের রাজধানী শহর বুকাবুতে প্রায় ৫০ কিলোমিটার দূরে যে গ্রামে ওই পাহাড়টি রয়েছে, সেখানে পা ফেলারও জায়গা নেই। তাই আগামী নির্দেশিকা পর্যন্ত জারি থাকবে সেই নিষেধাজ্ঞা।

প্রসঙ্গত, গত বছরই রাষ্ট্রপুঞ্জের তরফে একটি রিপোর্টে দাবি করা হয়েছিল, কঙ্গোতে সোনা-সহ অন্যান্য মূল্যবান ধাতব পদার্থের যত পরিমাণ খনন করা হয়, তার বেশির ভাগই নথিবদ্ধ করা হয় না। রাষ্ট্রপূঞ্জ এও দাবি করে, কঙ্গোর পূর্বপ্রান্তের দেশগুলির মধ্যে দিয়েই সেগুলি পাচার করা হয়। এবার সোনার পাহাড়ের প্রসঙ্গ আসতেই নতুন করে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.