আছড়ে পড়ছে একের পর এক ঘূর্ণিঝড়! দুর্যোগ মোকাবিলায় এবার বড় পদক্ষেপ নবান্নের

আছড়ে পড়ছে একের পর এক ঘূর্ণিঝড়! দুর্যোগ মোকাবিলায় এবার বড় পদক্ষেপ নবান্নের
আছড়ে পড়ছে একের পর এক ঘূর্ণিঝড়! দুর্যোগ মোকাবিলায় এবার বড় পদক্ষেপ নবান্নের / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাংলার উপর একের পর এক ঘূর্ণিঝড় আছড়ে পড়ছে। দুর্যোগ মোকাবিলায় নবান্নের তরফে একাধিক পদক্ষেপও নেওয়া হয়েছে। নবান্ন সূত্রে খবর, এবার আরও ২৪ টি সাইক্লোন সেন্টার গড়ে তোলার ছাড়পত্র দেওয়া হল রাজ্য সরকারের পক্ষ থেকে।

জানা গিয়েছে, মূলত পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণা, উত্তর ২৪ পরগণা জেলাতে এই সাইক্লোন সেন্টার গড়ে তোলা হবে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, একাধিক সাইক্লোন সেন্টার গড়ে তোলার প্রস্তাব জমা পড়ে। তবে, একাধিক সাইক্লোন সেন্টার গড়ে তোলার প্রস্তাব জমা পড়লেও, এই মুহূর্তে ২৪ টি সাইক্লোন সেন্টার প্রস্তাবেই সবুজ সংকেত দিয়েছে রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতর। উল্লেখ্য, আমফান, যশ-এর মত একের পর এক বিধ্বংসী ঘূর্ণিঝড়ের তাণ্ডবে রাজ্যের তিনটি জেলা সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিশেষত দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুরের মতো উপকূলবর্তী অঞ্চলে এবং উত্তর ২৪ পরগণার সুন্দরবন লাগোয়া অঞ্চলগুলি বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে। ওইসব অঞ্চলে ইতিমধ্যেই বেশ কয়েকটি সাইক্লোন সেন্টার রয়েছে। তবে, আগামী দিনের কথা মাথায় রেখেই, আরও সাইক্লোন সেন্টার গড়ে তোলার উপর জোর দিচ্ছে নবান্ন। নবান্ন সূত্রে খবর দক্ষিণ ২৪ পরগণায় ১১ টি, উত্তর ২৪ পরগণায় চারটি ও পূর্ব মেদিনীপুরে ৯টি সাইক্লোন সেন্টার গড়ে তোলা হবে।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, প্রতিটি সাইক্লোন সেন্টার গড়ে তোলার জন্য খরচ হবে আনুমানিক ১ কোটি টাকা। এই সাইক্লোন সেন্টারগুলির প্রতিটিতে এক থেকে দুই হাজার বাসিন্দাদের আশ্রয় দেওয়া যাবে। আগামী দিনে যাতে, আমফান, যশের মতো ঘূর্ণিঝড়ের প্রভাব থেকে বাসিন্দাদের উদ্ধার করে আশ্রয় শিবিরে তোলা যায়, সেই কারণেই আরও বেশি করে সাইক্লোন সেন্টার গড়ে তোলার উপর গুরুত্ব দিচ্ছে রাজ্য সরকার।

জানা গিয়েছে, প্রথম দফায় এই চব্বিশটি সাইক্লোন সেন্টার গড়ে তোলার সম্মতি মিললেও,পরে আরও সাইক্লোন সেন্টার গড়ে তোলার ছাড়পত্র দেবে নবান্ন। ধাপে ধাপে সাইক্লোন সেন্টার গড়ে তোলার সংখ্যাও বাড়ানো হবে বলেই নবান্ন সূত্রে খবর।