দুই আদালতেই আজ নন্দীগ্রাম মামলার শুনানি! মুখোমুখি দ্বৈরথে শুভেন্দু-মমতা

দুই আদালতেই আজ নন্দীগ্রাম মামলার শুনানি! মুখোমুখি দ্বৈরথে শুভেন্দু-মমতা
দুই আদালতেই আজ নন্দীগ্রাম মামলার শুনানি! মুখোমুখি দ্বৈরথে শুভেন্দু-মমতা

বহু প্রতীক্ষিত নন্দীগ্রাম মামলার শুনানি আজ কলকাতা হাই কোর্টে। একইসঙ্গে আজ সুপ্রীম কোর্টেও হবে শুনানি। আজ বিচারপতি শম্পা সরকারের বেঞ্চে শুনানি হবে এই মামলার। তাই স্বাভাবিক ভাবেই এখন সেদিকে তাকিয়ে রাজনৈতিক মহল। এদিকে যেহেতু আজ সুপ্রিম কোর্টেও এই মামলার শুনানি রয়েছে তাই সর্বোচ্চ আদালতের রায়ের উপর নির্ভর করছে হাই কোর্টের রায়।

একুশে নির্বাচনে প্রথম থেকেই হেভিওয়েট কেন্দ্র ছিল নন্দীগ্রাম। প্রার্থী ও নিজের ইতিহাস সবেতেই হটস্পট ছিল এই কেন্দ্র। নির্বাচনের ফল ঘোষণাতেও দেখা গিয়েছে এই কেন্দ্রে টুইস্ট। এরপর নন্দীগ্রামের ফলাফল পুনরায় গণনার দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এরপরে বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে ওই মামলা উঠলে আপত্তি জানান মমতা বন্দ্যোপাধ্যায়। কৌশিক চন্দের নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তোলা হয়৷ যা নিয়ে তুমুল বিতর্কেরও সৃষ্টি হয়েছিল। অবশেষে ওই মামলা থেকে সরে দাঁড়িয়েছেন বিচারপতির কৌশিক চন্দ। তবে মামলাকারী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বিচারব্যবস্থাকে কলুষিত করার অভিযোগ এনে তাঁকে ৫ লক্ষ টাকা জরিমানাও করেছিলেন।

তারপর থেকে এতদিন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের কাছেই জমা পড়ে ছিল মামলাটি। তবে তারপর বিচারপতি শম্পা সরকারের এজলাসে মামলাটি তুলে দেন প্রধান বিচারপতি। পাশাপাশি জানিয়ে দিলেন নতুন বিচারপতির এজলাসেই হবে আগামী শুনানি। এরপরেই পরবর্তী শুনানির দিনক্ষণ স্থির হয় ১৫ নভেম্বর। সেই মতই আজ সুপ্রিম কোর্ট এবং হাইকোর্টে এই মামলার শুনানি হবে।