সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২

হাসপাতালের বেডে শুয়েই পদ্মশ্রী নিলেন নারায়ন দেবনাথ

১০:৪০ পিএম, জানুয়ারি ১৩, ২০২২

হাসপাতালের বেডে শুয়েই পদ্মশ্রী নিলেন নারায়ন দেবনাথ

বার্ধক্য জনিত কারণে দীর্ঘদিন ধরেই অসুস্থ প্রখ্যাত কার্টুনিস্ট নারায়ন দেবনাথ। ইতিমধ্যেই তাকে বেলভিউ নার্সিং হোমে ভর্তি করা হয়েছে। গুরুতর অসুস্থ তিনি। তবে এদিন অসুস্থ অবস্খাতেই দীর্ঘ ১১ মাসের জল্পনাকে কাটিয়ে হাসপাতালের বেডে শুয়ে হাতে তুলে নিলেন পদ্মশ্রী। এদিন বর্ষিয়ান শিল্পীর হাতে পদ্মশ্রী তুলে দেওয়ার সময় হাসপাতালে উপস্থিত ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস।

গত ২৪ ডিসেম্বর থেকে বেলভিউ নার্সিংহোমে ভর্তি আছেন নারায়ণ দেবনাথ। ব্লাড স্টুলের সমস্যা নিয়ে ভর্তি হন তিনি।এছাড়াও নারায়ণবাবুর শরীরে সোডিয়াম ও পটাসিয়ামের ভারসাম্যের অভাব দেখা দিয়েছে। ফলে তাঁকে রক্ত দিতে হচ্ছে। শ্বাস নিতেও সমস্যা হচ্ছে শিল্পীর। রাখা হয়েছে বাইপ্যাপে। চিকিৎসকরা বেশ উৎকণ্ঠ হয়ে পড়েছেন নারায়ণবাবুর স্বাস্থ্য নিয়ে।রাজ্য সরকারের তরফে তাঁর চিকিৎসার সমস্ত খরচ বহন করা হবে বলে জানানো হয়েছে।

এদিকে, ২০১১ সালের দিল্লিতে নন্টে-ফন্টে, হাঁদা-ভোঁদার স্রষ্টাকে পদ্মশ্রী দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হলেও বয়সের কারণে সেখানে যেতে পারেননি তিনি। সেই সময় কেন্দ্রের তরফে বলা হয়েছিল নারায়ণবাবুর পরিবারের তরফে অন্তত দু'জন সদস্যকে আস্তে হবে দিল্লিতে এই খেতাব গ্রহণের জন্য। এরপর শিল্পীর ছেলে ও মেয়ে দিল্লি যাবে ঠিক করলেও কেন্দ্রের তরফে জানানো হয় ওই পুরস্কার বাড়িতে পৌঁছে দেওয়া হবে। কিন্তু দীর্ঘ সময় কেটে গেলেও সেই পুরস্কার তার হাতে এসে পৌঁছয় নি। এর ফলে গভীর চিন্তায় পড়েছিল শিল্পীর পরিবার।

তবে অবশেষে সেই স্বপ্ন পূরণ হল। পরিবারের যে চিন্তা ছিল বেঁচে থাকা অবস্থায় নারায়ন বাবু আদৌ সেই পদ্মশ্রী নিজের হাতে শুতে পারবেন কিনা সেই বিষয়টি এদিন নিশ্চিত হলো। হাসপাতালের বেডে শুয়েই ৯৮ বছর বয়সী প্রবীণ শিল্পী হাতে তুলে নিলেন পদ্মশ্রী সম্মান।