শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

এই ধরনের প্লাস্টিক ব্যবহার করলেই মোটা অঙ্কের জরিমানা! আগামী মাস থেকেই নয়া নির্দেশিকা রাজ্যের

০২:৫২ পিএম, সেপ্টেম্বর ৩০, ২০২১

এই ধরনের প্লাস্টিক ব্যবহার করলেই মোটা অঙ্কের জরিমানা! আগামী মাস থেকেই নয়া নির্দেশিকা রাজ্যের

বংনিউজ২৪x৭ ডেস্কঃ টানা বৃষ্টিতে নাজেহাল শহর কলকাতা। গোটা শহর জুড়ে জল জমে একাকার অবস্থা। আর এই জল জমে যাওয়ার অন্যতম মূল কারণ হল যেখানে সেখানে প্লাস্টিক পড়ে থাকা। তাই এইবারের কলকাতার অবস্থা দেখে নড়ে চড়ে বসলো রাজ্য সরকার। লাগু করলো নয়া নিয়ম। আগামী কাল থেকে জারি হবে এই নিয়ম। সেই নিয়ে ইতিমধ্যেই নির্দেশিকা জারি করা হয়েছে নবান্নের তরফে। বাজারে আর ৭৫ মাইক্রোনের নিচে থাকা প্লাস্টিক ব্যবহার করা যাবে না। এই প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি রাজ্য সরকারের।

এই বিষয়ে নবান্নের তরফে যে নির্দেশিকা দেওয়া হয়েছে তাতে সাফ জানানো হয়েছে নবান্নের তরফে জানানো হয়েছে আগামী ১ অক্টোবর থেকে রাজ্যের প্রতিটি পুরসভাকে ৭৫ মাইক্রোনের নিচে থাকা প্লাস্টিক নিষিদ্ধ করতে হবে। প্রতিটি পুরসভাকে মানতে হবে এই নির্দেশ। আগামী কাল থেকেই অবিলম্বে বন্ধ করে দিতে হবে ৭৫ মাইক্রোনের নিচে থাকা প্লাস্টিক। পাশাপাশি জানানো হয় রাজ্যের কোন পৌরসভা এলাকায় এই নিয়ম যদি না মানে সেক্ষেত্রে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। নেওয়া হবে জরিমানা। আপাতত এই নিয়ম যদি কোনও ব্যেক্তি না মানেন ২ হাজার টাকা জরিমানা হবে। আবার কোনও পৌরসভা যদি এই নিয়ম লঙ্ঘন করে তখন নেওয়া হবে কড়া ব্যবস্থা।

প্রসঙ্গত বহুদিন আগেই কেন্দ্রের তরফ থেকে এই প্লাস্টিক নিষিদ্ধের আইন জারি করা রয়েছে। এই বার কেন্দ্রকেই অনুসরন করল রাজ্য। কেন্দ্রের মতোই জারি করল নয়া নির্দেশিকা। এর আগে রাজ্য সরকার ৫০ ৭৫ মাইক্রোনের নিচে থাকা প্লাস্টিক বাজারে বন্ধ করেছিল।