শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

হাতে গোনা আর কয়েকদিন! পুজোতে কি করবেন আর কি করবেন না? নয়া নির্দেশিকা কেন্দ্রের

০২:৩৬ পিএম, সেপ্টেম্বর ২৪, ২০২১

হাতে গোনা আর কয়েকদিন! পুজোতে কি করবেন আর কি করবেন না? নয়া নির্দেশিকা কেন্দ্রের

বংনিউজ২৪x৭ ডেস্কঃ হাতে আর কয়েকটা দিন আর তারপরই বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। এখন থেকেই হাজারো প্ল্যান। খাওয়া দাওয়া ঘোরা সব মিলিয়ে হাজারো প্ল্যান করে নিয়েছেন বাঙালিরা। কিন্তু এই বছর পুজোয় আনন্দে মাতহারা হওয়ার পথে দুটি কাঁটা। একটি হল করোনা অপরটি হল নিম্নচাপ। গত কয়েক সপ্তাহে টানা নিম্নচাপের ফলে মানুষের জীবন নাজেহাল। তাই পুজোর কদিন কি হতে চলেছে তা নিয়ে বেশ চিন্তায় বাঙালি। যদিও হাওয়া অফিস থেকে এখনও কোনও তথ্য জানানো হয়নি।

আবার তার সঙ্গে চোখ রাঙাচ্ছে করোনার তৃতীয় ঢেউ। আগের বছর করোনার মধ্যে ঠিক ভাবে পুজো উপভোগ করতে পারেন নি বাঙালিরা। আবার এই বছর দ্বিতীয় ঢেউ এখনও সামলে উঠতে পারেনি কেন্দ্র তার মধ্যে রয়েছে করোনার তৃতীয় ঢেউ। এই অবস্থায় নড়ে চড়ে বসল কেন্দ্র। অক্টোবর মাসের জন্য নয়া নির্দেশিকা পেশ করল কেন্দ্র। এই মাস মানেই উৎসবের মাস। আর উৎসবে মেতে যাতে জনগন বিপদ না ডেকে আনে সেদিকে কড়া নজর কেন্দ্র। তাই এই নির্দেশিকায় স্পষ্ট লিখলেন কি কি করা যাবে পুজোর সময় এবং কি কি করা যাবে না।

[caption id="attachment_33199" align="alignnone" width="1153"]/ ছবি প্রতীকী / ছবি প্রতীকী [/caption]

কনটেইনমেন্ট জোন হিসেবে যে জায়গাগুলি চিহ্নিত করা রয়েছে সেগুলিতে কোনওভাবেই জমায়েত করা যাবে না। পাশাপাশি ৫ শতাংশ বা তার কম যে জায়গাগুলিতে করোনা সংক্রমণ রয়েছে সেখানে প্রশাসনের অনুমতি নিয়ে জমায়েত করা যাবে। তাছাড়া সাপ্তাহিক সংক্রমণ যদি কমে যায় আরও সেক্ষেত্রে ছাড় দেওয়া হবে। তবে বৈঠকে স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন আপাতত রাজ্যের ৩৩ টি জেলায় সংক্রমণের হার ১০ শতাংশ এবং ২৩ টি জেলায় ৫ শতাংশ।