১ এপ্রিল থেকে বড় বদল এই ব্যাংকে! এক নজরে দেখে নিন কী কী নিয়ম পরিবর্তন হচ্ছে

১ এপ্রিল থেকে বড় বদল এই ব্যাংকে! এক নজরে দেখে নিন কী কী নিয়ম পরিবর্তন হচ্ছে
১ এপ্রিল থেকে বড় বদল এই ব্যাংকে! এক নজরে দেখে নিন কী কী নিয়ম পরিবর্তন হচ্ছে

১ এপ্রিল থেকে দেশজুড়ে শুভারম্ভ অর্থনীতির নতুন বছরের। এদিন বেশ কিছু পুরোনো নিয়মের পরিবর্তনও ঘটে। এবার এদিন থেকেই বেশ কিছু বড়সড় বদল ঘটতে চলেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank)-এও। বদলে যাচ্ছে একগুচ্ছ পুরোনো নিয়মবলী। যা জারি হবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের অনলাইন লেনদেনের ক্ষেত্রে।

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের নেতৃত্বে একাধিক রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের সংযোজন করা হয়েছে। ফলে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়া বা ইউবিআই এবং ওরিয়েন্টার ব্যাংক অফ কমার্স বা ওবিসি, এই দুটি ব্যাংকও মিলিত হয়েছে। এবার সেই নতুন ব্যাংক সংক্রান্ত কিছু পুরোনো নিয়মেই বড়সড় বদল আসছে চলেছে। বদলে যাচ্ছে মোট তিনটি নিয়ম। আসুন জেনে নিই কী কী সেই নিয়ম?

১. ব্যাঙ্কিং ইউজার আইডি বদল
এখন মোবাইল ব্যাংকিং বা যে কোনও অনলাইন লেনদেনের ক্ষেত্রেই ইউজার আইডি অতি গুরুত্বপূ্র্ণ। PNB-এর সঙ্গে মিলিত হওয়ার পরও এতদিন পুরোনো ইউজার আইডি দিয়েই কাজ চালাচ্ছিলেন UBI ও OBC ব্যাঙ্কের গ্রাহকরা। তবে এবার বদলাতে হবে সেই পুরোনো নিয়ম। ৩১ মার্চের মধ্যে পুরনো ইউজার আইডি বদলে নতুন আইডি নিতে হবে গ্রাহকদের। নাহলে মোবাইল বা অনলাইন ব্যাংকিংয়ের কোনও সুযোগ-সুবিধাই পাওয়া যাবে না।

২. চেকবুক বদল
একই নিয়ম প্রযোজ্য চেকবুকের ক্ষেত্রেও। ১ এপ্রিল থেকে UBI ও OBC ব্যাংকের গ্রাহকদের পুরনো চেকবুক বাতিল হয়ে যাবে। তাই নতুন চেকবুকের আবেদন জানাতে হবে। তবে ইতিমধ্যেই যে গ্রাহকরা নতুন চেকবুক নিয়েছেন তাঁদের আর আলাদা করে নিতে হবে না।

৩. IFSC এবং MICR কোড বদল
ইউজার আইডি এবং চেকবুকের মতোই ৩১ মার্চ বাতিল হয়ে যাবে দুই ব্যাংকের পুরোনো IFSC ও MICR কোডও। পরিষেবা চালু রাখতে UBI এবং OBC-র গ্রাহকদের IFSC কোড বদলের আবেদন করতে হবে। নিতে হবে নতুন কোড। আর্থিক লেনদেনের পরিষেবা চালু রাখতে শীঘ্রই এই নতুন ব্যবস্থাগুলি চালু করার অনুরোধ করা হচ্ছে গ্রাহকদের।

এই বিষয়ে আরও বিশদে জানতে https://www.netpnb.com/web/L001/webpages/customer-help.html-তে লগইন করতে পারেন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.