শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

একটা ফোনেই করোনা আক্রান্তদের বাড়িতে পৌঁছে যাবে অক্সিজেন অ্যাম্বুলেন্স! শহরে চালু হল নয়া পরিষেবা

০৬:২১ পিএম, মে ৭, ২০২১

একটা ফোনেই করোনা আক্রান্তদের বাড়িতে পৌঁছে যাবে অক্সিজেন অ্যাম্বুলেন্স! শহরে চালু হল নয়া পরিষেবা

বংনিউজ২৪x৭ ডেস্কঃ দেশজুড়ে বেড়েই চলেছে করোনার তাণ্ডব। যেমন বাড়ছে সংক্রমণ তেমনই পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। লকডাউন, নানা বিধিনিষেধ জারি করেও, কিছুতেই সংক্রমণের গতিতে এবং মৃত্যুর হারে রাশ টানা সম্ভব হচ্ছে না। প্রতিদিন সংক্রমণে এবং মৃত্যুতে নতুন রেকর্ড সৃষ্টি হচ্ছে। আবার পরের দিনই সেই রেকর্ড ভেঙে আবার এক নতুন রেকর্ড হচ্ছে। এরই সাথে বেড ও অক্সিজেনের ঘাটতি সঙ্গে সময়ে অ্যাম্বুলেন্স না পাওয়ায় প্রাণ হারাচ্ছেন অনেক করোনা আক্রান্ত রোগী। আর এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গে শুরু হল নয়া পরিষেবা। একটা ফোনেই বাড়িতে পৌঁছে যাবে অক্সিজেন অ্যাম্বুলেন্স। আর এই পরিষেবার নাম হল ‘অক্সিজেন অন হুইল’।

প্রসঙ্গত করোনার ভয়াবহ পরিস্থিতি সামাল দিতে শহর কলকাতায় করোনা আক্রান্তদের বিনামূল্যে ২৪ ঘন্টার পরিষেবা দিতে এগিয়ে এসেছে ‘কোভিড কেয়ার নেটওয়ার্ক’। এই সংস্থার বিশিষ্ট চিকিৎসক তথা লিভার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ডাঃ অভিজিৎ চৌধুরী জানান, তাদের এই পরিষেবা চালু করতে দুটি অ্যাম্বুলেন্স দিয়ে সাহায্য করেছে পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য দপ্তর। যাতে রয়েছে অক্সিজেন কনসেন্ট্রেটর এবং প্রশিক্ষিত কর্মী।

অন্যদিকে জানা গেছে বর্তমানে ১৫টি অক্সিজেন কনসেন্ট্রেটর নিয়েই হয়েছে এই নয়া পরিষেবা। আগামী কয়েকদিনের মধ্যেই এই অক্সিজেন কনসেন্ট্রেটরের ৫০ পার করার লক্ষ্যে রয়েছে উল্লিখিত সংস্থা। এছাড়া বিনামূল্যে এই পরিষেবা পেতে ফোন করতে হবে ৭০৪৪০৪১০১০, ৭০৪৪০৪১০১৫ এই দুই নম্বরে। একটা ফোনেই দ্রুত পরিষেবা দিতে পৌঁছে যাবে অক্সিজেন অ্যাম্বুলেন্স।