সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য নিউটাউনে আয়োজিত হল সাইকেল রেস!

সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য নিউটাউনে আয়োজিত হল সাইকেল রেস!
সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য নিউটাউনে আয়োজিত হল সাইকেল রেস!

বংনিউজ২৪X৭ ডেস্কঃ বৃহস্পতিবার নিউটাউন কলকাতা উন্নয়ন কর্তৃপক্ষের তরফে দুইদিনব্যাপি একটি সাইকেল রেসের আয়োজন করেছে। রেসটিতে নিউটাউনের ১৫ মহিলা বাসিন্দারা অংশগ্রহন করেছিলেন। রেসটি নিউটাউন বিসনেজ ক্লাব থেকে বিশ্ব বাংলা গেট পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

প্রতিযোগীরা অত্যন্ত উৎসাহের সঙ্গে রেসে যোগদান করেছিলেন। এক প্রতিযোগী এও জানিয়েছেন যে তিনি প্রায় ২৫ বছর পর সাইকেল চালাচ্ছেন। দ্বিতীয়দিন, অর্থাৎ শুক্রবার সাধারণভাবে সাইকেলিং হবে নিউটাউন ক্লক টাওয়ার থেকে ইকো পার্ক পর্যন্ত।

একটি স্বেচ্ছাসেবী সংস্থা এলাকার বাসিন্দাদের নিয়ে স্বাধীনতা দিবসের দিনে এই সাইকেলিং এর অনুষ্ঠানের আয়োজন করেছে বলে জানিয়েছেন নিউটাউন কলকাতা উন্নয়ন সংস্থা। বর্তমানে নিউটাউনে ১১ কিমি সাইকেলের ট্র্যাক রয়েছে। ওই রাস্তাটি ২০ কিমি পর্যন্ত সম্প্রসারণ করার চিন্তাভাবনা করা হচ্ছে।

সাইকেল চালালে সামাজিক দুরত্ব বজায় রাখা সম্ভব। তাই এই পরিবহন ব্যবস্থাটিকে জনপ্রিয় করার জন্য বাইসাইকেল ট্রেনিং ক্যাম্প চালু করা হবে বলে জানানো হয়েছে নিউ টাউন কলকাতা উন্নয়ন সংস্থার তরফে। পড়ুয়া এবং যুব সম্প্রদায়কে সেই ক্যাম্পে প্রশিক্ষণ দেওয়া হবে।

এছাড়াও মহিলাদের নিয়ে এই উদ্যোগ শুরু করা হয়েছে যাতে মহিলাদের মধ্যে সাইকেল চালানো নিয়ে সচেতনতা বাড়ে। এলাকার মধ্যে যাতাযাত করার জন্য বড় বড় গাড়ির বদলে সাইকেল ব্যবহার করলে দূষন অনেকাংশেই কমবে। এবং সামাজিক দুরত্ব বজায় রেখে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানো সম্ভব হবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.