শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

কোভিশিল্ড ভ্যাকসিনের দুটি ডোজের ব্যবধান বাড়ানো নিয়ে কী বলছে কেন্দ্র?

১১:২৮ এএম, জুন ১২, ২০২১

কোভিশিল্ড ভ্যাকসিনের দুটি ডোজের ব্যবধান বাড়ানো নিয়ে কী বলছে কেন্দ্র?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কোভিশিল্ড ভ্যাকসিনের দুটি ডোজের মধ্যে ব্যবধান পরিবর্তন নিয়ে বেশ কিছুদিন ধরেই চলছে নানা কথা। এবার এই বিষয়ে মুখ খুলল কেন্দ্র সরকার। কোভিশিল্ড ভ্যাকসিনের দুটি ডোজের ব্যবধান পরিবর্তন নিয়ে এখনই প্যানিক করার কোনও প্রয়োজন নেই। এর জন্য দরকার যথাযথ বৈজ্ঞানিক গবেষণার।

শুক্রবার সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে এমনটা জানালেন নীতি আয়োগের স্বাস্থ্য দফতরের সদস্য ভি কে পাল। করোনার টিকার দুটি ডোজের মধ্যে ব্যবধান বাড়ানোয় আপত্তি তুলে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছিলেন চিকিৎসকদের একাংশ। কেন্দ্রের কোভিড-১৯ টাস্কফোর্স এবং এইমসের চিকিৎসকদের একটি দল জানিয়েছে, বেছে বেছে টিকা না দিলে, তা বাড়িয়ে দিতে পারে আরও কিছু মিউট্যান্ট স্ট্রেনের উৎপত্তির আশঙ্কা।

[caption id="attachment_18348" align="alignnone" width="1280"] প্রতীকী ছবি[/caption]

ভেলোরের ‘ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজ’ (সিএমসি) এই প্রসঙ্গে জানিয়েছে যে, টিকাকরণ স্বস্তি দিলেও, দুটি ডোজের মধ্যে ব্যবধান বেড়ে গেলে, কোনও এক স্ট্রেনে আক্রান্ত হওয়ার বা কোনও এক স্ট্রেনের কাছে শরীরের প্রতিরোধক ক্ষমতার হার মানার আশঙ্কা তৈরি হতে পারে। শুক্রবার এই একই কথা জানিয়েছেন আমেরিকার জো বাইডেন প্রশাসনের স্বাস্থ্য উপদেষ্টা, সংক্রামক রোগ বিশেষজ্ঞ রোগ অ্যান্টনি ফাউচি।

আর এরপরেই এক একবার দুটি ডোজের মধ্যে ব্যবধান বাড়ানোর কেন্দ্রের সিদ্ধান্ত সমালোচনার মধ্যে পড়ে। আর সেই কারণেই গতকাল কেন্দ্রের তরফে ভি কে পাল জানান, ‘এখনই টিকার দুটি ডোজের ব্যাবধান নিয়ে প্যানিক করার দরকার নেই। বিশেষজ্ঞরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। তাঁদের সিদ্ধান্তের প্রতি আস্থা রাখা উচিত।’