বুধবার, ০৮ মে, ২০২৪

‘গত সাড়ে চার বছরে আমার শাসনে একটাও দাঙ্গা হয়নি’, ভোটের মুখে দাবি যোগী আদিত্যনাথের

০৪:২৭ পিএম, সেপ্টেম্বর ১৯, ২০২১

‘গত সাড়ে চার বছরে আমার শাসনে একটাও দাঙ্গা হয়নি’, ভোটের মুখে দাবি যোগী আদিত্যনাথের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ উত্তরপ্রদেশে সামনেই বিধানসভা নির্বাচন। আর বিধানসভা নির্বাচনকে সামনে রেখেই, উত্তরপ্রদেশে জোরকদমে শুরু হয়েছে বিজেপির প্রচার। যোগী প্রশাসন তুলে ধরছে সরকারের সাফল্যের খতিয়ান।

এই পরিস্থিতিতে, ভোটের ঠিক ৬ মাস আগে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দাবি করলেন, একসময়ে যে উত্তরপ্রদেশে দাঙ্গা ছিল প্রতিদিনের ঘটনা, সেখানে তাঁর শাসনকালে তা হয়নি একেবারেই। উত্তরপ্রদেশ বর্তমানে পুরোপুরি হিংসামুক্ত রাজ্য।

মূলত সাড়ে চার বছর আগে যোগী আদিত্যনাথ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর আসনে বসেছিলেন। আর সেই সময় নিন্দুকেরা রাজ্যের সংখ্যালঘুদের নিয়ে রীতিমতো উদ্বেগ এবং আশঙ্কা প্রকাশ করেছিলেন। তাঁদের ধারণা ছিল, দাঙ্গা এখন নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়াবে। কিন্তু যোগী আদিত্যনাথের মুখ্যমন্ত্রিত্বে নাকি অন্য ছবি ধরা দিয়েছে। অন্তত উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর সেটাই দাবি।

উল্লেখ্য, রবিবারই মুখ্যমন্ত্রী হিসাবে সাড়ে চার বছর পূর্ণ করেছেন যোগী আদিত্যনাথ। সরকারের এই সাড়ে চার বছরের সাফল্য তুলে ধরতে একটি পুস্তিকাও প্রকাশ করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি দাবি করেছেন, ‘উত্তরপ্রদেশের মতো রাজ্যে সাড়ে চারবছর ধরে সুশাসন বজায় রাখাটা খুব গুরুত্বপূর্ণ বিষয়। উত্তরপ্রদেশ সম্পর্কে গোটা দেশের ধারণাই পালটে গিয়েছে। এটা সেই উত্তরপ্রদেশ যেখানে একটা সময় দাঙ্গাটা ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু গত সাড়ে চার বছরে এখানে একটাও দাঙ্গা হয়নি।’

এই দাবি সত্যি হলে, তা নিঃসন্দেহে বড় সাফল্য। তার বড় কারণ, জেসময় যদি আদিত্যনাথ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর আসনে বসেন, সেইসময়ে রাজ্যের বিস্তীর্ণ অঞ্চলে সাম্প্রদায়িক অশান্তির বাতাবরণ। মুজফফরপুর দাঙ্গা তখনও সকলের স্মৃতিতে টাটকা। সেখান থেকে গত সাড়ে চার বছরে কোনও দাঙ্গা না হওয়া অবশ্যই মুখ্যমন্ত্রীর বড় কৃতিত্ব। কিন্তু এখন প্রশ্ন একটাই যোগী আদিত্যনাথের এই দাবি কতটা সত্যি?

আদতে, যোগীর আমলে উত্তরপ্রদেশে বড় কোনও দাঙ্গার ঘটনা না ঘটলেও সংখ্যালঘুদের মধ্যে একটা ভীতি যে কাজ করছে, সেই বিষয়ে কোনও সন্দেহই নেই কোনও মহলের। তাছাড়া, যোগীরাজ্যে ধর্মীয় কারণে ছোটখাট অনেক হিংসার ঘটনাই ঘটছে। যা হয়তো জনসমক্ষে আসছে না বলেই মত অনেকের।