শনিবার, ১১ মে, ২০২৪

আজ থেকে ফের বাড়ল মেট্রো সংখ্যা

০৮:৫২ এএম, জুলাই ৫, ২০২১

আজ থেকে ফের বাড়ল মেট্রো সংখ্যা

বিধি নিষেধ শিথিল হতেই খুলে গেছে একাধিক অফিস। তাই স্বাভাবিক ভাবেই বেড়েছে স্টাফ স্পেশালেও যাত্রী সংখ্যা। এবার সেই মেট্রোতেই যাত্রী সংখ্যা বাড়তেই আজ সোমবার থেকে বাড়ানো হচ্ছে স্টাফ স্পেশাল মেট্রোর সংখ্যা। সোমবার থেকে ৪৫টি আপ ডাউন মিলিয়ে মোট ৯০টি স্টাফ স্পেশাল ট্রেন চালানো হবে। এক বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়েছেন মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রানী বন্দ্যোপাধ্যায়।

মেট্রোর তরফে জানানো হয়েছে, দিনে আপ ও ডাউন মিলিয়ে মোট ৯০ টি মেট্রো চলবে। দিনে দুই দফায় চলবে মেট্রো। দিনের প্রথম মেট্রো দমদম এবং কবি সুভাষ থেকে ছাড়বে সকাল ৮.৩০টায়। প্রথম পর্যায়ে এই পরিষেবা মিলবে সকাল ১১.৩০মিনিট পর্যন্ত। অন্যদিকে আবার দুপুর ৩.৪৫ মিনিট থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত পাওয়া যাবে পরিষেবা। দুই দফাতেই ৮ মিনিট অন্তর অন্তর মিলবে মেট্রো। তবে রবিবার কোনও রকম পরিষেবা মিলবে না।

এদিকে স্পেশাল চললেও সাধারণ যাত্রীরা সেই মেট্রোয় সওয়ার হতে পারবেন না বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। কেবলমাত্র জরুরি পরিষেবার সঙ্গে কর্মীরাই এই স্পেশ্যাল মেট্রোয় উঠতে পারবেন। মেট্রো কর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী, স্বাস্থ্যকর্মী, আইন-আদালতের সঙ্গে যুক্ত, সমাজকর্মী, ব্যাংক, বিদ্যুৎ, জল,টেলিকম, ইন্টারনেট, দমকল, বিপর্যয় মোকাবিলা, স্যানিটাইজেশন, খাদ্য, বিমা, সাংবাদিকতা ও শ্মশানকর্মীরা মেট্রোয় যাতায়াত করতে পারবেন। তবে সে ক্ষেত্রে পরিচয়পত্র দেখিয়ে তারপরই মেট্রোয় ওঠা যাবে।

করোনা আবহে কার্যত লকডাউন জারি করেছে রাজ্য সরকার। এক্ষেত্রে বেশ কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। ২৫ শতাংশ কর্মী নিয়ে বেসরকারি ও সরকারি দফতর চালু করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এ পরিস্থিতিতে গণপরিবহনের ক্ষেত্রেও ছার দেওয়া হয়েছে। তবে জন সাধারণের জন্য চালু হয় নি মেট্রো ও লোকাল ট্রেন পরিষেবা। কিন্তু অফিসে কর্মী সংখ্যা বাড়তেই বাড়ানো হচ্ছে স্টাফ স্পেশাল মেট্রো ।