শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

লকডাউন নয়, করোনার দ্বিতীয় ঢেউ থেকে বাঁচতে মহারাষ্ট্রে জারি ১৪৪ ধারা! মিলবে শুধু অত্যাবশ্যকীয় পণ্য

০৯:২৮ এএম, এপ্রিল ১৪, ২০২১

লকডাউন নয়, করোনার দ্বিতীয় ঢেউ থেকে বাঁচতে মহারাষ্ট্রে জারি ১৪৪ ধারা! মিলবে শুধু অত্যাবশ্যকীয় পণ্য

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশের মধ্যে মহারাষ্ট্রে করোনা পরিস্থিতি সবথেকে ভয়ঙ্কর রূপ নিয়েছে। তাই এবার বড় সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র সরকার করোনা পরিস্থিতি সামাল দিতে। আগামী ১৫ দিনের জন্য মহারাষ্ট্রে জারি করা হল কার্ফু। আজ বুধবার রাত ৮ টা থেকে ১৪৪ ধারা জারি থাকবে রাজ্যজুড়ে।

লকডাউনের পথে হাঁটতে চাইছে না কোনও রাজ্যই। কারণ এতে মানুষকে সমস্যার মধ্যে পড়তে হয়। পাশাপাশি ভেঙে পড়ে অর্থনৈতিক কাঠামো। তাই লকডাউনের পথে না গিয়ে, করোনা সংক্রমণে রাশ টানতে এই ব্যবস্থার কথা ঘোষণা করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। আজ থেকে ১ মে সকাল ৭ টা পর্যন্ত অত্যাবশ্যকীয় পণ্য ছাড়া সব পরিষেবা বন্ধ থাকবে।

মঙ্গলবার তিনি জানিয়েছেন যে, গত বছরের থেকেও এবারের পরিস্থিতি আরও ভয়ঙ্কর। হাসপাতালে শয্যার সংখ্যা বাড়ানো হচ্ছে। তাই আর সময় দেওয়া যাবে না। সেই কারণেই এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। তবে মিলবে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র। সকাল ৭ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকবে প্রয়োজনীয় সামগ্রীর দোকান।

যদিও এটিকে লকডাউন বলতে রাজি নন তিনি৷ এই পর্বে হোটেল, রেস্তোরাঁ বন্ধ থাকবে৷ শুধুমাত্র অত্যাবশ্যক পরিষেবার সঙ্গে যুক্ত বাস এবং লোকাল ট্রেন চলবে৷ খোলা থাকবে ব্যাঙ্ক পরিষেবা৷ পেট্রল পাম্প এবং সেবির সঙ্গে সম্পর্কযুক্ত আর্থিক প্রতিষ্ঠান এবং নির্মাণকাজ করা হবে। হোটেল বা রেস্তোরাঁয় বসে খাওয়া যাবে না। শুধু খাবার নিয়ে যাওয়া যাবে। হোম ডেলিভারিতে ছাড়পত্র মিলবে। রাজ্যের সমস্ত দরিদ্র মানুষের পরিবারে ৩ কেজি গম ও ২ কেজি চাল পৌঁছে দেবে সরকার।

মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ১ মে পর্যন্ত বৈধ বা উপযুক্ত কারণ ছাড়া কেউ রাস্তায় বেরোতে পারবেন না। যাবতীয় প্রতিষ্ঠান, পাবলিক প্লেস এবং পরিষেবা বন্ধ থাকবে। জরুরি এবং অত্যাবশ্যকীয় পরিষেবা ছাড়া যাবতীয় কাজকর্ম বন্ধ থাকবে। যে যে পরিষেবা এবং কাজকে ছাড় দেওয়া হয়েছে, সেগুলি কর্মদিবসের সময় সকাল সাতটা থেকে সকাল আটটা বিনা বাধায় চালু রাখা যাবে বলে জানানো হয়েছে।

এছাড়াও, এক জায়গায় পাঁচ জনের বেশি জড়ো হতে পারবেন না। সপ্তাহান্তে জরুরি পরিষেবা ছাড়া সব বন্ধ থাকবে। সবজির বাজারে ভিড় নিয়ন্ত্রণ করতে নতুন বিধি। আরও বলা হয়েছে, ভিড় ছাড়া সিনেমার শ্যুটিং চলবে, তবে বন্ধ থাকবে থিয়েটার। গণপরিবহনে মোট ক্ষমতার ৫০ শতাংশ যাত্রী তোলা যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ১৪ দিন ধরে দেশে যত মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন, তার ৫৭ শতাংশই মহারাষ্ট্রে। আর যত জনের মৃত্যু হচ্ছে, তার ৪৭ শতাংশ এই রাজ্যেই। শুধু তাই নয়, রবিবার শুধু মুম্বইতেই করোনায় আক্রান্ত হয়েছেন ১১ হাজার মানুষ। শনিবার এই রাজ্যে নতুন করোনা আক্রনাতের সংখ্যা ছিল ৫০ হাজারেরও বেশি। তাই এবার করোনা সংক্রমণ রুখতে করা পদক্ষেপ নিতে বাধ্য হল মহারাষ্ট্র প্রশাসন।