করোনা আবহে, শহরে আজই চালু হচ্ছে অক্সিজেন পার্লার

করোনা আবহে, শহরে আজই চালু হচ্ছে অক্সিজেন পার্লার
করোনা আবহে, শহরে আজই চালু হচ্ছে অক্সিজেন পার্লার / প্রতীকী ছবি

রাজ্যে ক্রমেই বাড়ছে সংক্রমণ। আর সংক্রমনের নিরিখে রাজ্যে শীর্ষে রয়েছে কলকাতা। এর মধ্যেই দেখা দিচ্ছে অক্সিজেনের সংকট। সেই কারণে শনিবার থেকে শহর কলকাতায় শুরু হচ্ছে অক্সিজেন পার্লার। আলিপুরের উত্তীর্ণ সভাঘরে আজ থেকে এই ব্যবস্থা চালু হয়ে যাবে।

করোনা পরিস্থিতি ভয়াবহ হতেই অক্সিজেনের হাহকার শুরু হয়েছে চারিদিকে। বহু মানুষ অক্সিজেনের অভাবে মারা যাচ্ছেন। তাই পরিস্থিতির সামাল দিতেই কলকাতায় শুরু হচ্ছে এই অক্সিজেন পার্লার। এই অক্সিজেন পার্লার থেকে সুবিধা মতো অক্সিজেন গ্রহণ করার সুবিধা থাকবে।

ইতিমধ্যেই আলিপুরের উত্তীর্ণকে সেফ হোমে পরিণত করা হয়েছে। পরে এই উত্তীর্ণতেই মেক শিফট কোভিড হাসপাতাল তৈরি করার পরিকল্পনা রয়েছে সরকারের। এবার সেখানেই শুরু হচ্ছে অক্সিজেন পার্লার। এই সেফ হোমে থাকা করোনা আক্রান্তদের পাশাপাশি রাজ্যের যে কোনও হাসপাতালে অক্সিজেনের ঘাটতি দেখা দিলে এখান থেকে অক্সিজেন সরবরাহ করা হবে।

প্রসঙ্গত, রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই কেন্দ্রের স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণকে চিঠি দিয়ে জানিয়েছেন, এই মুহূর্তে ২০০ মেট্রিক টন করে অক্সিজেন দেওয়া পাচ্ছে রাজ্য। কিন্তু যেভাবে করোনা পরিস্থিতিতে চাহিদা বাড়ছে তাতে লাগবে ৪৫০ মেট্রিক টন অক্সিজেন। তাই এই অবস্থায় যেন রাজ্যের স্বাস্থ্য খাতের অক্সিজেন কোথাও না সরানো হয়।

অন্যদিকে নবান্নের তরফে বলা হয়েছে, হাসপাতালে সুপার বা অধ্যক্ষরা পাইপ লাইন তৈরি করে প্রয়োজন অনুযায়ী জেলা হাসপাতালগুলিতে অক্সিজেন সরবরাহ করতে পারবে। এই অক্সিজেন সরবরাহ করার বিষয়ে যাবতীয় খরচ বহন করবে নবান্ন। আগামী ১৫ মে-র মধ্যে আরও ৪১টি হাসাপাতালে পাইপলাইন তৈরির লক্ষমাত্রা নেওয়া হয়েছে। রাজ্যে আরও ৫৫টি অক্সিজেন প্ল্যান্ট তৈরি হচ্ছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.