পেট্রলের পর এবার ১০০-র গণ্ডি অতিক্রম করল ডিজেলের দামও! কোথায় কতো? দেখে নিন একনজরে

পেট্রলের পর এবার ১০০-র গণ্ডি অতিক্রম করল ডিজেলের দামও! কোথায় কতো? দেখে নিন একনজরে
পেট্রলের পর এবার ১০০-র গণ্ডি অতিক্রম করল ডিজেলের দামও! কোথায় কতো? দেখে নিন একনজরে / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কিছুতেই যেন কমার নাম নিচ্ছে না পেট্রল-ডিজেলর দাম। প্রতিদিন একটু একটু করে বেড়েই চলেছে জ্বালানীর দাম। উৎসবের মরশুমেও জ্বালানীর দাম বাড়ায় চিন্তায় আমজনতা। জ্বালানীর মূল্য বৃদ্ধি ভাবাচ্ছে সাধারণ মানুষকে। মাথায় হাত আমজনতার। কলকাতা-সহ দেশের বিভিন্ন শহরে বেড়ে চলেছে পেট্রল-ডিজেলের দাম। বাড়তে বাড়তে কলকাতায় পেট্রলের দাম লিটার প্রতি ১০০ টাকা পেরিয়ে গেছে অনেকদিন আগেই। মধ্যবিত্তের চিন্তা আরও বাড়িয়ে ফের মহার্ঘ জ্বালানী। আবারও বাড়ল পেট্রল-ডিজেলের দাম। পেট্রলের পর এবার ডিজেলের দামও ১০০-র গণ্ডি অতিক্রম করল। স্বভাবতই চিন্তায় দেশবাসী।

গতকাল অর্থাৎ শুক্রবারই ডিজেলের দাম ১০০ টাকার কাছাকাছি ঘোরাফেরা করছিল। আজ শনিবার দেশের কয়েকটি রাজ্যে তা ইতিমধ্যেই ১০০-র গণ্ডি অতিক্রম করল। কলকাতায় আজ পেট্রলের দাম লিটার প্রতি ১০৭.৭৮ টাকা। ডিজেলের দাম কলকাতায় লিটার প্রতি ৯৯.০৮ টাকা। তবে, চেন্নাইতে ডিজেলের দাম ইতিমধ্যেই ১০০-র গণ্ডি অতিক্রম করেছে। সেখানে আজ লিটার প্রতি পেট্রলের দাম ১০৪.২২ টাকা এবং ডিজেলের দাম বেড়ে হয়েছে ১০০.২৫ টাকা।

এদিকে, পেট্রল এবং ডিজেলের দাম উভয়ই লিটারে ৩৫ পয়সা করে বাড়ায়, রাজধানী দিল্লিতে লিটার প্রতি পেট্রলের দাম আজ ১০৭.২৪ টাকা এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে লিটার প্রতি ৯৫.৯৭ টাকা। আবার বাণিজ্যনগরী মুম্বইয়ে পেট্রলের দাম আরও বেড়েছে। সেখানে পেট্রলের দাম বেড়ে আজ দাঁড়িয়েছে লিটার প্রতি ১১৩.১২ টাকা এবং ডিজেলের দাম বেড়ে হয়েছে লিটার প্রতি ১০৪ টাকা।

এছাড়াও বেঙ্গালুরুতে শনিবার পেট্রোলের দাম ১১০.৯৮ ‌টাকা প্রতি লিটার। অন্যদিকে ডিজেলের দাম প্রতি লিটারে ১০১.৮৬ ‌টাকা। হায়দরাবাদে পেট্রোলের দাম আজ শনিবার ১১১.৫৫ টাকা এবং ডিজেলের দাম পৌঁছেছে প্রতি লিটারে ১০৪.৭০ টাকা। রাজস্থানের গঙ্গানগরে পেট্রোলের দাম সবচেয়ে বেশি। লিটার প্রতি বিক্রি হচ্ছে ১১৯.৪২ টাকায় এবং ডিজেল বিক্রি হচ্ছে ১১০.২৬ টাকায়।

প্রসঙ্গত উল্লেখ্য, এবছরের প্রথম দিকেই পেট্রল ১০০ কোটির গন্তি অতিক্রম করেছিল। তবে, ১০০ ছাড়ানোর পরেও যে এই মূল্যবৃদ্ধির ধারাবাহিকতা এভাবেই চলতে থাকবে, তা অনেকেই কল্পনা করেননি।  ২৮ সেপ্টেম্বর থেকে ১৯ বার বেড়েছে পেট্রলের দাম। আর ২৪ সেপ্টেম্বর থেকে ২২ বার বেড়েছে ডিজেলের দাম। এর আগে ৪ মে থেকে ১৭ জুলাইয়ের মধ্যে ১১.৪৪ টাকা বেড়েছিল পেট্রোলের দাম আর ডিজেলের দাম বেড়েছিল ৯.১৪ টাকা। আর এবার তো বাড়তে বাড়তে ডিজেলের দামও ১০০-র গণ্ডি অতিক্রম করল। কোথায় গিয়ে শেষে থামবে এই পেট্রল-ডিজেলের দাম তা ভেবেই অস্থির দেশের আমজনতা।

এদিকে, লাগাতার জ্বালানীর মূল্যবৃদ্ধির কারণে নড়েচড়ে বসেছে কেন্দ্রও। আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ায় ভারতেও জ্বালানীর দাম বাড়ছে। যার জন্য চিন্তায় নয়াদিল্লি। সূত্রের খবর, ইতিমধ্যেই সৌদি আরব, কুয়েত, সংযুক্ত আরব আমিরশাহি এবং রাশিয়ার সঙ্গে কথা বলেছেন কেন্দ্রের আধিকারিকরা।