নরেন্দ্র মোদীকে ‘অস্ট্রেলিয়ার একজন মহান বন্ধু’ আখ্যা মরিসনের

নরেন্দ্র মোদীকে ‘অস্ট্রেলিয়ার একজন মহান বন্ধু’ আখ্যা মরিসনের
নরেন্দ্র মোদীকে ‘অস্ট্রেলিয়ার একজন মহান বন্ধু’ আখ্যা মরিসনের / ছবি সৌজন্যে- Twitter @PMOIndia

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভারতের প্রধানমন্ত্রী এই মুহূর্তে কোয়াড গোষ্ঠীভুক্ত দেশগুলির বৈঠকের উদ্দেশ্যে মার্কিন মুলুকে রয়েছেন। সেখানেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের পর, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা করেন। তিনি জানিয়েছেন, দুজনের মধ্যে একটি বিস্তারিত এবং ফলপ্রসূ আলোচনা হয়েছে।

নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পরে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসন টুইট করে জানিয়েছেন যে, ‘আমার ভালো বন্ধু এবং অস্ট্রেলিয়ার একজন মহান বন্ধু, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে পেরে ভালো লাগল।’ পাশাপাশি তিনি এও জানিয়েছেন যে, দুই দেশ তাঁদের মধ্যে বন্ধুত্ব আরও বাড়ানোর লক্ষ্যে কাজ করে যাবে। উল্লেখ্য, দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্ক পর্যালোচনা করতে এর আগে মরিসনের সঙ্গে ফোনে কথা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

অন্যদিকে, আঞ্চলিক এবং আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ নানা বিষয়ে ২ দেশের মধ্যে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন, বিদেশ সচিব হর্ষ বর্ধন শৃঙ্গলা। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে AUKUS-এর প্রসঙ্গ তোলেন বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, AUKUS গঠনের পর থেকেই অস্ট্রেলিয়া এবং ফ্রান্সের মধ্যে সমস্যা আরও বেড়েছে। ফ্রান্সের সরকার এই জোটের পরে তাদের অসন্তোষ প্রকাশ করেছে। পাশাপাশি ফ্রান্সের সরকার এই জোটের পরে তাদের অসন্তোষ প্রকাশ করেছে এবং শুক্রবার সকালের একটি বৈঠক বাতিল করে। সেই বৈঠকে অস্ট্রেলিয়া এবং ভারতের বিদেশমন্ত্রীর উপস্থিত থাকার কথা ছিল।

হর্ষবর্ধন শৃঙ্গলা জানিয়েছেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসন নরেন্দ্র মোদীকে AUKUS জোটের পিছনে ‘যুক্তি’ সম্পর্কে বিস্তারিতভাবে জানিয়েছেন। এদিকে আজকের বৈঠক প্রসঙ্গে ভারতের বিদেশমন্ত্রক জানিয়েছে, এই বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রধানমন্ত্রী স্কট মরিসন দুই দেশের দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা চুক্তি পর্যালোচনা করেছেন।