উজ্জ্বলা ২.০ তে বিনামূল্যে রান্নার গ্যাস কানেকশন পেতে মানতে হবে এই সামান্য শর্ত! সঙ্গে ৪ বাড়তি সুবিধাও

উজ্জ্বলা ২.০ তে বিনামূল্যে রান্নার গ্যাস কানেকশন পেতে মানতে হবে এই সামান্য শর্ত! সঙ্গে ৪ বাড়তি সুবিধাও / প্রতীকী ছবি
উজ্জ্বলা ২.০ তে বিনামূল্যে রান্নার গ্যাস কানেকশন পেতে মানতে হবে এই সামান্য শর্ত! সঙ্গে ৪ বাড়তি সুবিধাও / প্রতীকী ছবি

আর্থিক ভাবে পিছিয়ে পড়া পরিবারগুলিকে বিনামূল্যে গ্যাস কানেকশন দেওয়ার সুবিধা দিতে শুরু হয়েছে উজ্জ্বলা যোজনা 2.0 (Ujjwala Yojana 2021)। মঙ্গলবারই ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই যোজনার সূচনা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই যোজনায় দেশের মহিলাদের বিনামূল্যে এলপিজি কানেকশনের জন্য ১৬০০ টাকা আর্থিক সাহায্য দেওয়া হবে। যোজনা অনুযায়ী, সুবিধাভোগীদের ১৪.২ কিলোগ্রামের এলপিজি সিলিন্ডার দেওয়া হবে৷ এর জন্য খরচ হয় প্রায় ৩২০০ টাকা। এর মধ্যে ১৬০০ টাকা সাবসিডি মিলবে ও বাকি ১৬০০ টাকা OMCs অ্যাডভান্স হিসেবে দেওয়া হবে৷

তবে এই সুবিধা পাওয়ার জন্য কিছু শর্ত মানতে হবে। ১. আবেদনকারীকে মহিলা হতে হবে। একমাত্র বিপিএল পরিবারের মহিলাদেরই একটি এলপিজি কানেকশনের জন্য ১৬০০ টাকার আর্থিক সাহায্য করা হবে। ২. উজ্জ্বলা যোজনার অন্তর্গত বিনামূল্যে গ্যাস সিলিন্ডার কানেকশন পেতে গেলে মহিলাদের বয়স ১৮ বছরের বেশি হতে হবে। ৩. তাঁদের নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও বিপিএল কার্ড থাকাও আবশ্যক। ৪. পরিবারের অন্য কারও নামে রান্নার গ্যাসের সংযোগ থাকা যাবে না। এই শর্তাবলী পূরণ হলেই বিনামুল্যে গ্যাস সংযোগ ঘরে আনতে পারবেন আবেদনকারী।

একই সঙ্গে কেন্দ্রের তরফে এই যোজনার আবেদনকারীদের ঠিকানার প্রমাণপত্রের প্রক্রিয়া আরও সরল করা হলো। ঠিকানা প্রমাণপত্রের জন্য এবার পরিযায়ী শ্রমিকদের বাড়তি কোনও পরিশ্রম করতে হবে না। তাঁরা স্বঘোষিত ঘোষণাপত্র দিলেই হবে। মঙ্গলবার উত্তরপ্রদেশের মহোবা জেলায় উজ্জ্বলা প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের সূচনা করে এমনটাই ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর কথায়, “পরিযায়ী শ্রমিকদের সততার উপর কেন্দ্রের ভরসা রয়েছে। বিনামূল্যে গ্যাসের সংযোগ পাওয়ার জন্য শুধুমাত্র ঠিকানার প্রমাণস্বরূপ ঘোষণাপত্র দিলেই হবে।” অর্থাৎ এবার থেকে রান্নার গ্যাসের সংযোগের জন্য আবেদনকারীদের বাড়তি কোনও প্রমাণপত্রই লাগবে না।

বিশেষ উল্লেখযোগ্য এই দ্বিতীয় সংস্করণে রয়েছে ৪টি বাড়তি সুবিধা-

১. এই যোজনার আওতায় গ্যাস কানেকশন পাওয়ার জন্য আবেদনকারীদের এবার থেকে আর স্থায়ী ঠিকানার শংসাপত্র দিতে হবে না। ঠিকানা প্রমাণপত্রের জন্য পরিযায়ী শ্রমিকদের বাড়তি কোনও পরিশ্রমই করতে হবে না। ঠিকানার সেল্ফ ডিক্লারেশন দিলেই পাওয়া যাবে এই গ্যাস কানেকশন।

২. দরিদ্র পরিবারের মহিলাদের বিনামূল্যে এই গ্যাস কানেকশন দেওয়ার পাশাপাশি বিনামূল্যে একটি হটপ্লেটও দেওয়া হবে।

৩. এই যোজনায় প্রথমবার রিফিলও করে দেওয়া হবে সম্পূর্ণ বিনামূল্যে।

৪. উজ্জ্বলা ১.০ এর তুলনায় দ্বিতীয় সংস্করণে নথিভুক্তকরণ প্রক্রিয়া আরও সরল হয়েছে। পরিযায়ীদের রেশন কার্ড বা ঠিকানার প্রমাণপত্র জমা দিতে হবে না। নামমাত্র নথিতেই পাওয়া যাবে গ্যাসের কানেকশন।