শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

PM Kisan প্রকল্পে কৃষকদের অ্যাকাউন্টে পৌঁছল ১৯ হাজার ৫০০ কোটি টাকা! কীভাবে চেক করবেন? রইল পদ্ধতি

০৬:৫৫ পিএম, আগস্ট ৯, ২০২১

PM Kisan প্রকল্পে কৃষকদের অ্যাকাউন্টে পৌঁছল ১৯ হাজার ৫০০ কোটি টাকা! কীভাবে চেক করবেন? রইল পদ্ধতি

শুরু হয়ে গেল প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্প অর্থাৎ PM KISAN প্রকল্পের নবম কিস্তির টাকা দেওয়া। আজ, সোমবারই এই প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভিডিও কনফারেন্সে তিনি জানান, প্রকল্পের অন্তর্ভুক্ত সকল কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি টাকা পৌঁছে দেবে কেন্দ্র। গোটা দেশের প্রায় ৯.৭৫ কোটি কৃষক আজ থেকেই এই সুবিধা পেতে চলেছেন।

আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করে মোদি বলেন, "আজ থেকেই শুরু হচ্ছে কৃষকদের টাকা দেওয়া। কৃষকদের সমস্যা সমাধানে সরকার সদা সচেষ্ট। সার থেকে বীজ সরবরাহ, সব রকমের সাহায্যের জন্য সরকার নানা উদ্যোগ নিয়েছে। অতিমারীকালে আমরা কৃষকদের ক্ষমতা দেখেছি। স্বাধীনতার একশো বছর পর ২০৪৭ সালে দেশের হাল কেমন থাকবে, তা কৃষকরাই ঠিক করবেন।" প্রকল্প শুরু করার পাশাপাশি কৃষকদের ধন্যবাদ দিতেই ভোলেননি প্রধানমন্ত্রী।

জানা গিয়েছে, এই প্রকল্পের দরুন কেন্দ্রের মোট খরচ হবে প্রায় ১৯ হাজার ৫০০ কোটি টাকা। আজ থেকেই উপভোক্তাদের অ্যাকাউন্টে টাকা পাঠানো শুরু হবে। প্রকল্পের অন্তর্ভুক্ত কৃষকেরা বছরে তিন কিস্তিতে অর্থাৎ ৪ মাস অন্তর ২০০০ টাকা করে মোট ৬০০০ টাকা আর্থিক সহায়তা পাবেন। উল্লেখ্য, ইতিমধ্যেই ২.২৪ কোটি কৃষককে কিষাণ ক্রেডিট কার্ড স্কিমের সঙ্গে যুক্ত করা হয়েছে। যার অধীনে এখনও পর্যন্ত ২.৩২ লক্ষ কোটি টাকা পর্যন্ত ঋণ পেতে সক্ষম হয়েছেন তাঁরা।

এখন প্রশ্ন হল, PM Kisan প্রকল্পের অন্তর্ভুক্ত কৃষকেরা কীভাবে চেক করবেন তাঁদের অ্যাকাউন্টে টাকা ঢুকল কিনা! এক্ষেত্রে উপভোক্তারা PM KISAN -এর সরকারি ওয়েবসাইটে গিয়ে নিজেদের নাম এবং অ্যাকাউন্টে টাকা ঢুকেছে কিনা চেক করতে পারবেন। https://pmkisan.gov.in/BeneficiaryStatus.aspx -এই লিঙ্কে ক্লিক করে ক্রেডিট সংক্রান্ত সমস্ত তথ্য জানা যাবে। এছাড়াও https://pmkisan.gov.in/Contacts.aspx -এই লিঙ্কে ক্লিক করে হেল্পলাইন নম্বরে যোগাযোগ করে নিজেদের সমস্যা সংক্রান্ত সমস্ত বিস্তারিত খুঁটিনাটি জানাতে পারবেন কৃষকেরা।