আনলকডাউনের তৃতীয় পর্যায়ের রূপরেখা স্থির করতে সোমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী

আনলকডাউনের তৃতীয় পর্যায়ের রূপরেখা স্থির করতে সোমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী
আনলকডাউনের তৃতীয় পর্যায়ের রূপরেখা স্থির করতে সোমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী

৩১ জুলাই পর্যন্ত দেশজুড়ে চলছে দ্বিতীয় পর্যায়ের লকডাউন। এরপর করোনা মোকাবিলায় গোটা দেশের রূপরেখা কী হবে? তা নির্ধারণ করতে প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে সোমবার বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সূত্রের খবর, মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করে সমস্ত রাজ্যের সার্বিক পরিস্থিতি জানার পরই পরবর্তী পদক্ষেপ নেবেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত পরিস্থিতি জটিল হওয়ার পর থেকেই একাধিকবার বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকে বসেছেন নরেন্দ্র মোদি। বৈঠকে মূলত প্রত্যেকটি রাজ্যের বর্তমান পরিস্থিতি সম্বন্ধে মুখ্যমন্ত্রীদের থেকে জানতে চাইবেন তিনি, মনে করা হচ্ছে এমনটাই। এছাড়াও রাজ্যগুলি করোনা মোকাবিলায় কী কী পদক্ষেপ নিচ্ছে? জানতে চাওয়া হবে সে বিষয়েও।

দেশের বেশ কয়েকটি রাজ্য নিয়ে মোটেও সন্তুষ্ট নয় কেন্দ্রীয় সরকার। শুক্রবারে ক্যাবিনেট বৈঠকে কেন্দ্র দেশের ৯ টি রাজ্য যথা পশ্চিমবঙ্গ, অন্ধপ্রদেশ, উত্তরপ্রদেশ, কর্ণাটক, বিহার, তেলেঙ্গানা, আসাম, ঝাড়খন্ডে, উড়িষ্যা- কে নির্দেশ দিয়েছে অবিলম্বে যেন তারা করোনা পরীক্ষার সংখ্যা বাড়ায়। এছাড়াও স্বাস্থ্য পরিকাঠামোর বৃদ্ধির দিকে নজর দেওয়া প্রয়োজন রাজ্যগুলির, এমনটাই জানিয়েছে কেন্দ্র। স্বাভাবিকভাবেই এই ৯ রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বিষয়টি নিয়ে আলাদা ভাবে কথা বলতে পারেন প্রধানমন্ত্রী মনে করা হচ্ছে এমনটাই।

এদিকে ভারতে দিন দিন বেড়েই চলেছে করোনার প্রকোপ। যদিও আক্রান্তের সংখ্যা যেমন বাড়ছে, তেমনি সুস্থ হয়ে উঠছে বহু মানুষ, যার দরুন কিছুটা হলেও স্বস্তিতে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি একটি সাংবাদিক বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই মুহূর্তে ভারতে করোনা ভাইরাসে আক্রান্তদের সুস্থ হওয়ার হার ৬৩.৪৫ শতাংশ। এখনো পর্যন্ত ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হয়ে উঠেছেন ৮ লক্ষ ১৭ হাজার ২০৯ জন, যা সক্রিয় করোনা আক্রান্ত রোগীর পরিসংখ্যানের প্রায় দ্বিগুণ।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.