শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

পকসো মামলায় শুনানি ও রায় ঘোষণায় নজির গড়ল বিহার! মাত্র একদিনেই দোষীর শাস্তি ঘোষণা

১০:০৭ এএম, নভেম্বর ২৯, ২০২১

পকসো মামলায় শুনানি ও রায় ঘোষণায় নজির গড়ল বিহার! মাত্র একদিনেই দোষীর শাস্তি ঘোষণা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আদালতের দরজায় ন্যায়বিচারের জন্য আসা মানেই, দীর্ঘ সময়ের প্রতীক্ষা করতে হবে ন্যায় বিচার পেতে। কিন্তু বিহার মিথ্যে প্রমাণ করল এতা মিথ্যে। বিচারব্যবস্থায় দৃষ্টান্ত স্থাপন করল বিহার। পকসো মামলায় অতিদ্রুত শুনানি এবং দোষীর সাজা ঘোষণা করে নজির সৃষ্টি করল বিহার। মাত্র একদিনের মধ্যেই দোষী সাব্যস্ত করে শাস্তি ঘোষণা করল আদালত। নির্যাতিতা মেয়ে দ্রুত সুবিচার পাওয়ায় খুশি পরিবারও।

উল্লেখ্য, চলতি বছরের ২২ জুলাই বিহারের আরারিয়ায় এক শিশু যৌন নির্যাতনের শিকার হয়। প্রতিবেশী এক ব্যক্তি তাকে যৌন হেনস্তা করে বলে অভিযোগ। শিশুটি তার অভিভাবকদের বিষয়টি জানায়। ঘটনার পরেরদিনই আরারিয়া মহিলা থানায় অভিযোগ দায়ের হয়। সেই অভিযোগের ভিত্তিতে পুলিশ গ্রেফতার করে অভিযুক্তকে। এরপর আরারিয়ার পকসো আদালতের বিচারক শশীকান্ত রাইয়ের বেঞ্চে মামলার শুনানি শুরু হয়।

মাত্র একদিনের শুনানিতেই বিচারক অভিযুক্ত এবং নির্যাতিতার বয়ান শোনেন। সব দিক বিচার করে ধৃতকে দোষী সাব্যস্ত করে আদালত। ওইদিনই সাজা ঘোষণাও করা হয়। অপরাধীকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেন বিচারক শশীকান্ত রাই। এখানেই শেষ নয়। শাস্তি ঘোষণার পাশাপাশি দোষীকে আর্থিক ক্ষতিপূরণেরও নির্দেশ দেয় আদালত। ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে দোষীর। এছাড়া নির্যাতিতার পুনর্বাসনের জন্য ধৃতকে ৭ লক্ষ টাকা দেওয়ার নির্দেশ আদালতের।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে ২০১৮ সালের ৮ আগস্ট ধর্ষণ মামলার দ্রুত শুনানির মাধ্যমে শাস্তি ঘোষণা হয় মধ্যপ্রদেশের দাতিয়ায়। সেখানে মাত্র তিন দিনে ধর্ষণের মামলায় সুবিচার পেয়েছিলেন নির্যাতিতা। সেই মামলাতেও দোষীকে যাবজ্জীবন সাজার নির্দেশ দিয়েছিলেন বিচারক।