লেবু আর ‘পাতি’ নয়! বাজার আগুন করে প্রতি জোড়া বিকোচ্ছে ১৫ টাকায়!

লেবু আর 'পাতি' নয়! বাজার আগুন করে প্রতি জোড়া বিকোচ্ছে ১৫ টাকায়!
লেবু আর 'পাতি' নয়! বাজার আগুন করে প্রতি জোড়া বিকোচ্ছে ১৫ টাকায়!

দিনের পর দিন বেড়ে চলেছে দ্রব্যমূল্যের দাম। আগুন বাজার। শাক-সবজি থেকে শুরু করে ফল-মূল, দাম বেড়েছে প্রায় সবকিছুরই৷ তবে সব কিছুকে ছাপিয়ে এবার প্রায় আগুন দামে বিকোচ্ছে পাতি লেবু। আগে যে লেবু পিস প্রতি ১ বা ২ টাকায় পাওয়া যেত, সেই লেবুই প্রতিজোড়া বিকোচ্ছে ১৫ টাকায়! যা দেখে এখন মাথায় হাত মধ্যবিত্তের।

প্রসঙ্গত, প্রতিবছরই গ্রীষ্মে লেবুর চাহিদা বেড়ে যায়। সরবৎ হোক বা ভাতের সঙ্গে একটুকরো লেবু মেখে খাওয়া, গরমে লেবুর চাহিদা থাকে প্রায় আকাশছোঁয়া। ফলে বিক্রিও বাড়ে বেশ। চলতি বছরে সে চাহিদা বেড়েছে দ্বিগুণ। কারণ, করোনা ভাইরাসের প্রভাব। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। করোনার হাত থেকে রক্ষা পেতে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে লেবু খাওয়ার পরামর্শ দিয়েছেন অধিকাংশ চিকিৎসকই৷ ফলে মানুষ হুলিয়ে কিনছেন পাতি লেবু।

তবে সেই লেবুই আর ‘পাতি’ নেই। প্রায় চার গুণ দামে বিক্রি হচ্ছে বাজারে। কিন্তু হঠাৎ এত কেন বৃদ্ধি পেল লেবুর দাম? বিক্রেতারা জানাচ্ছেন, চাহিদা অনুযায়ী বাজারে যোগান কম থাকার কারণেই বেড়ে গিয়েছে দাম। এদিকে করোনার কারণে বাড়ছে লেবুর চাহিসাও। তাই চিনা ভাইরাসই যে এর পিছনে অন্যতম দায়ী এ কথাও মানছেন বিক্রেতারা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.