মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

সামনেই পঞ্জাব বিধানসভা নির্বাচন! মানুষের ভোট পাওয়ার লক্ষ্যে একগুচ্ছ প্রতিশ্রুতি কেজরিওয়ালের

১০:৫১ এএম, ডিসেম্বর ৮, ২০২১

সামনেই পঞ্জাব বিধানসভা নির্বাচন! মানুষের ভোট পাওয়ার লক্ষ্যে একগুচ্ছ প্রতিশ্রুতি কেজরিওয়ালের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আর মাত্র কয়েক মাসের অপেক্ষা। তারপরেই রয়েছে পঞ্জাব বিধানসভা নির্বাচন। নতুন মাসের শুরু থেকেই তাই জোরকদমে প্রচার শুরু করে ডিল আম আদমি পার্টি তথা দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল। আর সেই লক্ষ্যে একগুচ্ছ নয়া প্রতিশ্রুতি দেওয়া হল কেজরিওয়াল সরকারের পক্ষ থেকে।

কী কী রয়েছে সেই প্রতিশ্রুতির মধ্যে? মহিলাদের প্রতি মাসে এক হাজার টাকা দেওয়ার প্রতিশ্রুতির পর এবার জনজাতি/ উপজাতি সম্প্রদায়ের সন্তানদের বিনামূল্যে পড়াশোনার ব্যবস্থা করে দেওয়ার প্রতিশ্রুতি দিলেন অরবিন্দ কেজরিওয়াল। এর পাশাপাশি ক্ষমতায় আসলে, তাঁদের উচ্চশিক্ষার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের বেতন বা কোচিং ফি দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

মঙ্গলবার পঞ্জাবের হোসিয়ারপুর জেলায় জনজাতিদের উদ্দেশ্য়ে আয়োজিত একটি সভায় দিল্লির মুখ্যমন্ত্রী কংগ্রেসকেও আক্রমণ করেন। পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি নিজেও জনজাতি সম্প্রদায়ের অন্তর্ভুক্ত হলেও তিনি ভোট ব্যাঙ্কের রাজনীতি করছেন বলে অভিযোগ করেন অরবিন্দ।

তিনি মনে করিয়ে দেন যে, কংগ্রেস এবং শিরোমণি আকালি দলকে একাধিকবার সুযোগ দিয়ে কী পরিণতি হয়েছে। এর সঙ্গে আপ নেতা অনুরোধ করেন, সকলে যেন একবার আম আদমি পার্টিকে ভোট দিয়ে দেখেন। তবেই আসল উন্নয়ন কী, তা জানতে পারবেন। দলিত ও সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য তিনটি পাঁচটি গ্যারান্টি দিচ্ছেন বলেও জানান।

এই প্রসঙ্গে বিস্তারিত আলচনায় কেজরিওয়াল বলেন, ‘আপ ক্ষমতায় এলে জনজাতি-উপজাতি সম্প্রদায়ের শিশুদের বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করা হবে। যদি তারা আলাদাভাবে ইঞ্জিনিয়ারিং, মেডিকেলের জন্য কোচিং চায়, তবে দিল্লির মতোই এখানেও সরকার তাদের যাবতীয় খরচ বহন করবে।’

এখানেই শেষ নয়। জনজাতি সম্প্রদায়ের কোনও পড়ুয়া যদি বিদেশে গিয়ে স্নাতক বা স্নাতকোত্তর পাশ করতে চায়, তবে সেক্ষেত্রেও রাজ্য সরকারই সম্পূর্ণ খরচ বহন করবে বলে জানা অরবিন্দ কেজরীবাল। জনজাতি সম্প্রদায়ের কেউ অসুস্থ হলে, তাদের চিকি্ৎসার খরচও সরকারই বহন করবে বলে তিনি জানান। এছাড়াও ১৮ উর্ধ্ব রাজ্যের সব মহিলাকেই মাসে এক হাজার টাকা করে দেওয়া হবে বলে জানান অরবিন্দ কেজরিওয়াল।