শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

দ্রুত ফোনের চার্জ শেষ হয়ে যাচ্ছে? জেনে নিন কি করণীয়

১১:৪২ পিএম, মার্চ ১০, ২০২১

দ্রুত ফোনের চার্জ শেষ হয়ে যাচ্ছে? জেনে নিন কি করণীয়

দ্রুত ফোনের চার্জ শেষ হয়ে গেলে, কিছু ট্রিকস রয়েছে, যা আপনার ফোনের ব্যাটারি দ্রুত শেষ হওয়ার হাত থেকে বাঁচাতে পারে। জেনে নিন সেগুলি-

ফোন চার্জ দেওয়ার ক্ষেত্রে সবসময় কোম্পানির আসল চার্জার দিয়ে চার্জ দিন। বাজার চলতি নকল চার্জারে ফোনের ক্ষতি হয়, ব্যাটারি দ্রুত চার্জ শেষ হয়ে যায়। যতটা সম্ভব ফোনকে ডার্ক মোডে রাখার চেষ্টা করুন। যত সম্ভব কম করে রাখুন ব্রাইটনেস। এতে ব্যাটারির আয়ু অনেকটাই বাড়বে।

ফোনের সমস্ত ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলো বন্ধ করে রাখুন নাহলে এই অ্যাপ্লিকেশনগুলো ব্যাটারি তাড়াতাড়ি শেষ করে দেয়। এছাড়াও ব্যাটারি বাঁচাতে ফোনের লোকেশন সার্ভিস বন্ধ করে রাখতে পারেন। অপ্রয়োজনীয় অ্যাপগুলিকে ডিলিট করে দিন। এতে ফোনের স্পেস ও ব্যাটারি দুইই বাঁচবে।

একটি স্মার্টফোন চার্জে দিন যখন ব্যাটারিতে ৫০% এর থেকে কম পরিমানে চার্জ থাকবে। মোবাইলে ৫০% থেকে ৯০% চার্জ সবসময় বজায় রাখা উচিৎ। ৫০% থেকে কমে গেলে চার্জ দিতে হবে। মনে রাখবেন, ৯০% -৯৫% থেকে বেশি চার্জ দেওয়া যাবে না। ৯০% ব্যাটারী চার্জ হয়ে যাওয়ার পর চার্জার খুলে দিতে হবে।

হঠাৎ করে “low battery signal“ দিলে তখনই মোবাইল চার্জ দেওয়ার কথা মনে পড়ে। তখন চার্জ ২০% থেকেও আরও বেশি কমে যায়। এভাবেই ৫৫% লোকেরা নিজেদের মোবাইলের ব্যাটারির কার্য ক্ষমতা দিনের পর দিন নষ্ট করতে থাকেন।