শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ভয়াবহ করোনা পরিস্থিতি! ফিরছেন পরিযায়ী শ্রমিকরা, ভিড় সামলাতে ১০৬ টি স্পেশাল ট্রেনের ব্যবস্থা রেলের

০৭:০৩ পিএম, এপ্রিল ১৩, ২০২১

ভয়াবহ করোনা পরিস্থিতি! ফিরছেন পরিযায়ী শ্রমিকরা, ভিড় সামলাতে ১০৬ টি স্পেশাল ট্রেনের ব্যবস্থা রেলের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল দেশের সার্বিক পরিস্থিতি। ভয়াবহ রূপ নিয়েছে করোনা দ্বিতীয় পর্যায়ে। প্রতিদিন রেকর্ড হারে বৃদ্ধি পাচ্ছে করোনা। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এর মধ্যে টিকা নিয়ে ঘাটতি দেখা দিয়েছে। আর তাই জরুরি ভিত্তিতে রুশ টিকা স্পুটনিক ভি'কে ভারতের বাজারে ছাড়পত্র দেওয়া হয়েছে। দেশের মধ্যে সবথেকে খারাপ পরিস্থিতি মহারাষ্ট্রের। সেখানে কার্যত হাতের বাইরে করোনা পরিস্থিতি।

এই পরিস্থিতিতে মহারাষ্ট্র ছাড়ছেন পরিযায়ী শ্রমিকরা। আবারও লকডাউন হবে কিনা, আবারও ট্রেন পরিষেবা বন্ধ হবে কিনা-এই ধরনের প্রশ্ন ফের মানুষের মনে উঁকি মারতে শুরু করেছে ইতিমধ্যেই। সেই কারণেই বহু পরিযায়ী শ্রমিক বাড়িমুখো হচ্ছেন।

এই অবস্থায় মানুষ যাতে প্যানিক না হন, তাই ১০৬ টি স্পেশাল ট্রেন চালানোর ব্যবস্থা করল মধ্য রেল। মহারাষ্ট্রের মুম্বই, পুনে ও সোলাপুর থেকে উত্তর ভারতের বিভিন্ন শহরে এই স্পেশাল ট্রেনগুলি চালানো হবে। এও জানানো হয়েছে যে, পরবর্তী সময়ে আরও বাড়ানো হবে ট্রেনের সংখ্যা।

অন্যদিকে, পূর্ব রেলে পক্ষ থেকেও চালানো হচ্ছে স্পেশাল ট্রেন। বিহারের পরিযায়ী শ্রমিকদের ফেরাতে আগে থেকেই এই বিশেষ ব্যবস্থা করছে রেল। মহারাষ্ট্রে পাকাপাকিভাবে লকডাউন পরিস্থিতি হলে, অতিরিক্ত ট্রেন চালানো হবে বলেও জানানো হয়েছে। এদিকে ইতিমধ্যেই মুম্বইয়ের লোকমান্য তিলক টার্মিনাসে পরিয়ায়ীদের ভিড় লক্ষ করা গিয়েছে। লকডাউনের আশঙ্কায় আগে থেকেই বাড়ি ফিরতে চাইছেন তাঁরা।

মনে করা হচ্ছে, এখন মহারাষ্ট্রে লকডাউন শুধুমাত্র সময়ের অপেক্ষা। এই পরিস্থিতিতে রাত সাড়ে ৮ টায় জরুরি বৈঠক করতে চলেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।