বৃষ্টি না তাপমাত্রা কোনটা কমবে? কেমন থাকবে আবহাওয়া, কী জানাচ্ছে হাওয়া অফিস?

বৃষ্টি না তাপমাত্রা কোনটা কমবে? কেমন থাকবে আবহাওয়া, কী জানাচ্ছে হাওয়া অফিস?
বৃষ্টি না তাপমাত্রা কোনটা কমবে? কেমন থাকবে আবহাওয়া, কী জানাচ্ছে হাওয়া অফিস? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কিছুতেই যেন পিছু ছাড়ার নাম নিচ্ছে না নিম্নচাপ। রবিবার থেকেই বিভিন্ন জেলায় জেলায় বৃষ্টি শুরু হয়েছে। সপ্তাহের প্রথম দিন সোমবারও বিভিন্ন জেলায় জেলায় হালকা বৃষ্টি হয়েছে। যদিও ভারী বৃষ্টির কোনও সতর্কতা ছিল না আবহাওয়া দফতর থেকে। এদিকে, আগামী দু’দিন কলকাতার আকাশ মেঘলা থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনাও রয়েছে।

মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৩.৯ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়া দফতর থেকে আগেই জানানো হয়েছে, আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এর জেরেই রবিবার দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টি হয়েছে সোমবারও বৃষ্টি হয়েছে। আজও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা রয়েছে দক্ষিণবঙ্গে। এদিকে, নিম্নচাপের কারণে রাজ্যে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকেছে। আকাশ মেঘলাই থাকবে। কলকাতা শহরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভবনা রয়েছে। দিনের তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্পের জেরেই দক্ষিণের জেলাগুলিতে আগামী ৪৮ ঘণ্টা বৃষ্টিপাতের সম্ভাবনা। বাদ যাবে না শহর কলকাতাও। বুধবার আবহাওয়া শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে কলকাতায়। দক্ষিণ ২৪ পরগনা-সহ দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামের সব জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস আরও জানিয়েছে, যেহেতু শহরে আকাশ মেঘলা থাকবে, তাই আগামী দু’দিন দিনেরবেলা তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই-তিন ডিগ্রি সেলসিয়াম কম হতে পারে। তারপর থেকে অবশ্য তাপমাত্রা বেড়ে স্বাভাবিক শুরু করবে। তবে, আগামী ৪৮ ঘণ্টা রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। দিন দুই পরে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে মূলত পরিষ্কার আকাশ থাকবে এবং তাপমাত্রার কোন উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

মঙ্গলবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে চার জেলায়। বুধবার মূলত শুকনো থাকবে আবহাওয়া। কিন্তু বৃহস্পতিবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। আন্দামান সাগরে নতুন নিম্নচাপ সৃষ্টি হয়েছে। সেটিই শক্তি বাড়িয়ে অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে সরে আসবে। তার জেরেই ফের বাংলায় বৃষ্টির ভ্রুকুটি।

কখনও হালকা কখনও ঝিরিঝিরি বৃষ্টি হয়েই চলেছে। যার কারণে স্যাঁতসেঁতে ভাব এবং ঠাণ্ডা রয়েছে। আজকে স্বাভাবিকের নীচে দিনের তাপমাত্রা। কিন্তু শীতের চেনা শুকনো ঠাণ্ডার আমেজ এখনই ফেরার সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের প্রায় সব জায়গাতেই সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ২-৩ ডিগ্রি সেলসিয়াস বেশি রয়েছে। উত্তরে-পশ্চিমী হাওয়ার সামনে থেকে বাধা না সরে যাওয়া পর্যন্ত রাতের তাপমাত্রা কমবে না বলেই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতরের।