পাকিস্তানের ঘাড়ের কাছে দেশের প্রথম এয়ার স্ট্রিপের উদ্বোধন! ইতিহাস রচনা ভারতীয় বায়ু সেনার

পাকিস্তানের ঘাড়ের কাছে দেশের প্রথম এয়ার স্ট্রিপের উদ্বোধন! ইতিহাস রচনা ভারতীয় বায়ু সেনার
পাকিস্তানের ঘাড়ের কাছে দেশের প্রথম এয়ার স্ট্রিপের উদ্বোধন! ইতিহাস রচনা ভারতীয় বায়ু সেনার / ছবি সৌজন্যে- Twitter @rajnathsingh

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আফগানিস্তানে তালিবানি সরকার গঠনের জন্য তাঁদের মদত দিয়েছে শুরু থেকেই পাকিস্তান সরকার। ভারতের উপর চাপ বাড়াতে এটা ইসলামাবাদের নয়া কৌশল। এই অবস্থায় পাকিস্তানেরই ঘাড়ের কাছে দেশের প্রথম এয়ার স্ট্রিপের উদ্বোধন করল কেন্দ্রের মোদী সরকার।

এদিন রাজস্থানের বারমেরে ৯২৫ নম্বর জাতীয় সড়কে এই এয়ার স্ট্রিপের উদ্বোধন করেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গড়করি। কাজেই এবার থেকে জরুরি পরিস্থিতিতে এই ৯২৫ নম্বর জাতীয় সড়কের উপরেই অবতরণ করতে পারবে ভারতীয় বায়ু সেনার যুদ্ধবিমান। বৃহস্পতিবার দুই কেন্দ্রীয় মন্ত্রী এবং চিফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতকে নিয়ে ৯২৫ নম্বর অবতরণ করে Hercules C-130J বিমান। পাশাপাশি বায়ু সেনার যুদ্ধ বিমান সুখোই, জাগুয়ারের জরুরি অবতরণের মহড়াও করা হয়।

অন্যদিকে, ভারতীয় সেনার পণ্যবাহী বিমান এএন-৩২ (An-32) এবং এমআই-১৭ভি৫ (Mi-17v5) হেলিকপ্টারও অবতরণ করানো হয়। উল্লেখ্য, রাজস্থানের বারমেরে ৯২৫ নম্বর জাতীয় সড়কে Satta-Gandhav স্ট্রেচের ৩ কিলোমিটার রাস্তা ভারতীয় বায়ুসেনার বিমান অবতরণের জন্যই তৈরি করেছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া।

আজকের এই অনুষ্ঠানে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘সকলকে অনেক শুভেচ্ছা। সকলকে অনেক শুভেচ্ছা। যেখানে এতদিন গাড়ি দেখা যেত, সেখানে এবার বিমান দেখা যাচ্ছে। এই এলাকা ১৯৭১-এর যুদ্ধ দেখেছে। আন্তর্জাতিক সীমান্ত খুব কাছে। এই জরুরি অবতরণ ফিল্ড আমাদের আত্মবিশ্বাস বাড়াবে। ভারত যে যেকোনও পরিস্থিতিতে দেশের সার্বভৌমত্ব এবং অখণ্ডতা বজায় রাখতে বদ্ধপরিকর।’

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে ২০১৭ সালে অক্টোবরে লখনউ-আগ্রা এক্সপ্রেসওয়েতে প্রথমবার পরীক্ষামূলক ভাবে জরুরি অবতরণ করানো হয়।