শীঘ্রই শুরু হচ্ছে দুয়ারে রেশন! দিনক্ষণ জানালো খাদ্য দফতর

শীঘ্রই শুরু হচ্ছে দুয়ারে রেশন! দিনক্ষণ জানালো খাদ্য দফতর
শীঘ্রই শুরু হচ্ছে দুয়ারে রেশন! দিনক্ষণ জানালো খাদ্য দফতর

ক্ষমতায় এলে দুয়ারে রেশন চালু করবে রাজ্য সরকার। একুশের নির্বাচনের আগে এমনটাই আশ্বাস দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই প্রতিশ্রুতিই পূরণের পথে। সম্প্রতি খাদ্য দফতরের তরফে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে আগামী ১৫ সেপ্টেম্বর থেকেই চালু হচ্ছে এই পাইলট প্রজেক্ট।

খাদ্য দফতরের ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আপাতত ভাবে পাইলট প্রজেক্ট চলাকালীন ক্লাস্টার ভাগ করে প্রতি মাসে, প্রতি সপ্তাহের নির্দিষ্ট দিনে রেশন দেওয়া হবে। পরিবারগুলিকে ১৬টি ক্লাস্টারে ভাগ করা হবে। প্রতি ক্লাস্টারে বিতরণের জন্য প্রতি মাসের প্রতি সপ্তাহের একটি নির্দিষ্ট দিন নির্দিষ্ট থাকবে।মাসের প্রথম থেকে চতুর্থ সপ্তাহ পর্যন্ত মঙ্গলবার, বুধবার, বৃহস্পতিবার, শুক্রবার রেশন পৌঁছবে। প্রতি শনিবার রেশন দোকান থেকে রেশন দেওয়া হবে। জরুরি কারণে যারা দুয়ারে রেশন প্রকল্পে অংশ নিতে পারেননি, একমাত্র তারাই এদিন রেশন দোকান থেকে রেশন নিতে পারবেন।

এছাড়াও ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে, ছুটি বা কোনও কারণে দিনের দিন রেশন পেলে সেক্ষেত্রে রবিবার দ্বিতীয়ার্ধে সেই রেশন দেওয়া হবে। ই-পাস যন্ত্রের মাধ্যমে যথাযথ বায়োমেট্রিক বা ওটিপি পাওয়ার পরেই উপভোক্তাদের সঠিক ভাবে পরিমাণ মত রেশন দিতে হবে। যদি কোনও উপভোক্তা বিশেষ কারণ বশত সেই রেশন গ্রহণ করতে না পারেন, পরে রেশন দোকান যেদিন খোলা থাকবে, সেদিন গিয়ে তা নিয়ে আসতে পারবেন।

রেশন ডিলারদের নির্দেশ দেওয়া হয়েছে, নিজের এলাকার বিস্তৃতি বিচার করে এরপর উপভোক্তার সংখ্যা, কাজের পরিমাণ দেখে নিয়ে প্রয়োজন মত কর্মী নিয়োগ করে নিজের গাড়ি বা ভাড়া করা গাড়িতে উপভোক্তার কাছে রেশন পৌঁছে দিতে হবে।