আইপিএলেও দুরন্ত অশ্বিন! তৃতীয় ভারতীয় স্পিনার হিসেবে টি-২০ ক্রিকেটে গড়লেন এই নজির

আইপিএলেও দুরন্ত অশ্বিন! তৃতীয় ভারতীয় স্পিনার হিসেবে টি-২০ ক্রিকেটে গড়লেন এই নজির / Image Source : IPLT20.COM
আইপিএলেও দুরন্ত অশ্বিন! তৃতীয় ভারতীয় স্পিনার হিসেবে টি-২০ ক্রিকেটে গড়লেন এই নজির / Image Source : IPLT20.COM

আইপিএলেও উজ্জ্বল প্রদর্শনী রবিচন্দ্রন অশ্বিনের। একই সঙ্গে টি-২০ ক্রিকেটের ফর্ম্যাটে গড়লেন এক দুর্দান্ত নজিরও। তৃতীয় ভারতীয় স্পিনার হিসেবে ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটে ২৫০টি উইকেট নিয়ে অসাধারণ কৃতিত্বের অধিকারী হলেন তামিলনাড়ুর এই অফ স্পিনার। শনিবার আইপিএলে রাজস্থান রয়্যালসের সঙ্গে ম্যাচেই এই রেকর্ড ছুঁলেন তিনি।

আইপিএলে দিল্লি ক্যাপিটালস দলের সদস্য রবিচন্দ্রন অশ্বিন। শনিবার রাজস্থান বনাম দিল্লির ম্যাচে রাজস্থানের মিডল অর্ডারের ব্যাটার ডেভিড মিলারকে আউট করেই ২৫০ টি-২০ উইকেটের শিখর ছুঁয়ে ফেলেন অশ্বিন। অবশ্য এদিন আর কোনও উইকেট তিনি পাননি। তবে বল হাতে ভালো দক্ষতা দেখিয়েছেন। ৪ ওভার বল করে মাত্র ২০ রান দিয়ে মিলারের উইকেট তুলে নিয়েছেন তিনি। তাতেই নাম লেখান রেকর্ডে। উল্লেখ্য, কুড়ি ওভারের ক্রিকেটে অশ্বিনের আগে মাত্র দু’জন ভারতীয় স্পিনারের ঝুলিতে রয়েছে সম সংখ্যক উইকেট। সেই দু’জন হলেন অমিত মিশ্র এবং পীয়ূষ চাওলা।

তামিলনাড়ুর ৩৪ বছরের এই অফ স্পিনার এখনও পর্যন্ত আইপিএল-এ মোট ১৪০টি উইকেট শিকার করেছেন। আজকের নজিরের পর আইপিএলের সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় ছয় নম্বর স্থানে উঠে এসেছেন অশ্বিন। এই তালিকার ১৬০ উইকেট নিয়ে একদম শীর্ষে রয়েছেন লাসিথ মালিঙ্গা। এরপর অমিত মিশ্র ১৬০, পীয়ূষ চাওলা ১৫৬, ডোয়েন ব্র্যাভো ১৫৪ ও হরভজন সিং ১৫০ উইকেট নিয়েছেন।

অন্যদিকে, দেশের হয়ে ৪৬টি টি-২০ ম্যাচ খেলে ৫২টি উইকেট ঝুলিতে ভরেছেন অশ্বিন। এছাড়া ঘরোয়া ক্রিকেটে খেলে বাকি উইকেট নিয়েছেন। যদিও জাতীয় টি-২০ দলের জার্সি তাঁকে অশ্বিনকে শেষ মাঠে নামতে দেখা গিয়েছিল চার বছর আগে। ২০১৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ টি-২০ খেলেছিলেন এই অফ স্পিনার। তবে আসন্ন কুড়ি ওভারের বিশ্বকাপে তাঁর উপর ভরসা রেখেছেন নির্বাচকরা। অশ্বিনকে তাই টিম ইন্ডিয়ার ১৫ সদস্যের দলেও নেওয়া হয়েছে।