আবারও কমতে পারে সুদের হার, আশায় শিল্প মহল

85
Image Source: Google

নিজস্ব প্রতিবেদনঃ অর্থনীতিকে চাঙ্গা করতে আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস আরও সুদের হার কমানোর ইঙ্গিত দিয়েছিলেন। দেশ প্রবল আর্থিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছে। এই পরিস্থিতির মধ্যে দাঁড়িয়ে ফের সুদ হ্রাসের ‘সুযোগ আছে’ বলে মন্তব্য করেন দেশের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান।

আগামী শুক্রবার ঋণনীতি ঘোষণা করতে চলেছে ভাররতীয় রিজার্ভ রিজার্ভ ব্যাংক। তার আগে আরও সুদ কমতে পারে। এই দফায় সুদের হার অন্তত ০.২৫ শতাংশ কমাতে পারে বলে মত বিশেষজ্ঞদের। বিশেষজ্ঞদের অনুমান, অর্থনীতিকে চাঙ্গা করতে কর্পোরেট সংস্থাগুলির জন্য করের হার কমানো-সহ ব্যাংক ঋণ সহজলভ্য করতে কেন্দ্রীয় অর্থমন্ত্রক এবং রিজার্ভ ব্যাংক ইতিমধ্যেই নানা পদক্ষেপ করেছে। তারই পরিপূরক হিসাবে শুক্রবার আরবিআই সুদের হার আরেক দফা কমাতে পারে।

গত ডিসেম্বরের মাঝামাঝি আরবিআইয়ের গভর্নরের দায়িত্বভার গ্রহণ করেছেন শক্তিকান্ত দাস। এরপর থেকে পরপর চারবার ঋণে সুদের হার কমিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। অগস্টে শেষবার রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট হ্রাস করা হয়। অগস্ট মাসে সুদের হার ০.৩৫ শতাংশ পয়েন্ট কমানোর পর আরবিআই রেপো রেট এখন ৫.৪০ শতাংশে নেমে এসেছে। চলতি অর্থবছরের শেষে ওই রেপো রেট ৫ শতাংশের নীচে নামিয়ে আনা হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুনঃ  ছট পুজো উপলক্ষে সোমবার রাজ্যজুড়ে ছুটি ঘোষনা মুখ্যমন্ত্রীর

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.