আজকের স্পেশাল রেসিপি আলু পরোটা

আজকের স্পেশাল রেসিপি আলু পরোটা
আজকের স্পেশাল রেসিপি আলু পরোটা

হালকা বৃষ্টির ওয়েদারে সকালে, সন্ধ্যায় গরম গরম চা। আর সাথে যদি আলু পরোটা থাকে মন্দ হয়না কি বলেন! আসুন আজ জেনে নেব আলু পরোটার সুস্বাদু রেসিপি।

আলু পরোটা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ: ময়দা ৩ কাপ, আলু ৫০০ গ্রাম, তেল ৩ টেবিল চামচ, জল ১ কাপ প্রয়োজন হলে আরও নেবেন, লবণ স্বাদমতো, জিরাগুঁড়া আধা চা-চামচ, গরম মসলাগুঁড়া সিকি চা-চামচ, গোটা মরিচ ভেঙে নেওয়া ৪–৫টি, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, ধনেপাতাকুচি পরিমাণমতো, কাঁচালঙ্কা কুচি স্বাদমতো, পেঁয়াজকুচি পছন্দমতো নেবেন।

প্রস্তুত প্রণালি: আলু পরোটা বানানোর জন্য প্রথমেই ময়দায় পরিমাণমতো লবণ, বেকিং পাউডার ও ৩ টেবিল চামচ তেল দিয়ে হালকা শুকনা করে মাখিয়ে নিন। পুরো ময়দা ঝুরঝুরে করে মাখিয়ে নিন। এবার একটু একটু করে জল দিয়ে খুব ভালো ভাবে ময়দার ডো মাখিয়ে নিন। মাখাটা হালকা শক্ত হবে। তারপর একটি পাত্রে মণ্ডটি ৩০ মিনিট ঢেকে রাখুন। এই ফাঁকে আলু সেদ্ধ করে নিন এবং আলুগুলোর খোসা ছাড়িয়ে ভালোভাবে চটকে নিন। আলুর সঙ্গে এবার সমস্ত মসলা, পেঁয়াজকুচি ও ধনেপাতাকুচি, লবণ দিয়ে মেখে নিন। দেখে নেবেন সমস্ত মশলার স্বাদ ঠিকঠাক হয়েছে কিনা।

এবার মেখে রাখা ময়দা ১০ টি ভাগ করুন। সাথে মেখে রাখা আলুর পুরকেও সমান ১০ টি ভাগ করুন। এবার একেকটি ময়দার গোলার মধ্যে একেকটি আলুর পুর ভরে নিন। হালকা হাতে চাপ দিয়ে তারপর গোল করে পরোটার মতো করে বেলুন। সমস্ত বেলা হয়ে গেলে ফ্রাই প্যানে হালকা তেল দিয়ে সুন্দর করে পরোটা ভেজে ফেলুন। এবার রায়তা বা গ্রিন সস দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু ও মুখরোচক আলুর পরোটা।