শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আজ আপনাদের জন্য স্পেশাল চিকেন চাপ রেসিপি

১২:১৮ পিএম, আগস্ট ২৫, ২০২১

আজ আপনাদের জন্য স্পেশাল চিকেন চাপ রেসিপি

বিরিয়ানি হোক বা সাদা ভাত চিকেন চাপের মজা কখনোই কম হয়না। অনেকেই ভাবেন বাড়িয়ে কি আর রেস্টুরেন্ট স্টাইলে চাপ বানানো সম্ভব। তাদের জন্যই আজ এই রেসিপি। শুধু দেখে নিন রেস্তোরাঁর স্বাদ কীভাবে বাড়িতে এনে চমকে দেবেন আপনার সকল অতিথিদের।

প্রয়োজনীয় উপকরণ : চিকেন (চাপের পিস ১ কেজি), আদা-রসুন বাটা- ১০০ গ্রাম, ছাতু- ১০০ গ্রাম, কাঁচালঙ্কা বাটা, শুকনো লঙ্কা গুঁড়ো, ফেটানো টকদই- ১০০ গ্রাম, ক্যাওড়া এসেন্স, গরম মশলা, জাফরান, ঘি, সাদা তেল, নুন, চিনি স্বাদমতো।

প্রস্তুত প্রণালী : প্রথমেই পুরো চিকেন ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিন। এবার ওর মধ্যে আদা-রসুন বাটা, ছাতু-কাঁচালঙ্কার মিশ্রণ, শুকনো লঙ্কার গুঁড়ো, সামান্য হলুদ, টকদই, ক্যাওড়া এসেন্স, গরম মশলা, দুধে গোলা জাফরান, স্বাদমতো নুন সমস্ত উপকরণ দিয়ে ভালো করে ম্যারিনেট করে রাখুন। এবার ফ্রিজে ২ ঘন্টার জন্য রেখে দিন এটি ম্যারিনেট হতে। ম্যারিনেটের উপরই পুরো রান্না নির্ভর করছে, এটি যত ভালো হবে স্বাদও তত সুন্দর আসবে।

ম্যারিনেট হয়ে গেলে এবার বের করে নিন, তারপর কড়াইতে এক চামচ ঘি আর সাদা তেল দিয়ে গরম করুন। গরম হলেই তার মধ্যে চিকেনের টুকরোগুলো দিয়ে দিন আস্তে আস্তে। ম্যারিনেটের পর কোনও কিছুই ফেলবেন না। পুরো মসলাটাই দিয়ে দেবেন চিকেনের উপরে। অল্প আঁচে এভাবেই রান্না হবে চিকেন চাপ। দুই দিক উল্টে পাল্টে ভেজে নেবেন। চিকেন থেকে বেশ তেল ছেড়ে আসলেই রেডি চাপ। এবার বিরিয়ানি, ভাত বা রুটির সঙ্গে জমিয়ে খান রেস্টুরেন্ট স্টাইল চিকেন চাপ।