আজকের স্পেশাল রেসিপি চিকেন চাউমিন

আজকের স্পেশাল রেসিপি চিকেন চাউমিন
আজকের স্পেশাল রেসিপি চিকেন চাউমিন

আজকের স্পেশাল রেসিপি চিকেন চাউমিন। দেখে নিন বানানোর পদ্ধতি-

প্রয়োজনীয় উপকরণ: চাউমিন- ২০০ গ্রাম, লবণ- স্বাদ মতো, সয়াবিন তেল- পরিমাণ মতো, রসুন কুচি- ১ টেবিল চামচ, কাঁচা মরিচের ফালি- ৩টি, পেঁয়াজ কুচি- ১/৪ কাপ, ডিম- ২টি, গাজর- আধা কাপ (লম্বা করে কাটা), বাঁধাকপি কুচি- ১ কাপ, ক্যাপসিকাম কুচি- ২/৩ কাপ (লম্বা করে কাটা), মুরগির মাংস- ১ কাপ (লম্বা টুকরো করে কাটা)

সয়া সস- ১ চা চামচ, আদা বাটা- আধা চা চামচ, রসুন বাটা- আধা চা চামচ, গোলমরিচের গুঁড়া- ১/৪ চা চামচ, লবণ- স্বাদ মতো, কর্ন ফ্লাওয়ার- ১ টেবিল চামচ।

সস তৈরির উপকরণ: টমেটো সস- ২ টেবিল চামচ, সয়া সস- ১ চা চামচ, ওয়েস্টার সস- ১ চা চামচ, চিনি- ১ চা চামচ, গোলমরিচের গুঁড়া- ১/৪ চা চামচ।

প্রস্তুত প্রণালি: প্রথমে মুরগির মাংস ম্যারিনেট করার জন্য সব উপকরণ একসঙ্গে মেখে রেখে দিন ১৫ মিনিটের জন্য। এবার সস তৈরির সব উপকরণ একসাথে মিশিয়ে নিন। পর্যাপ্ত পরিমান জল চুলায় চাপিয়ে একটু গরম করে নিন। তার মধ্যে স্বাদ মতো লবণ মিশিয়ে চাউমিন সেদ্ধ করে নিন। নামিয়ে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে এক টেবিল চামচ তেল ছড়িয়ে রেখে দিন। তাহলে ঝরঝরে থাকবে সব চাউমিন।

এবার একটি চুলায় প্যান চাপিয়ে তেল গরম করে রসুন কুচি, পেঁয়াজ কুচি ও মরিচের ফালি দিন। পেঁয়াজ নরম হয়ে গেলে ম্যারিনেট করে রাখা মুরগির মাংস দিয়ে দিন। কিছুক্ষন নেড়েচেড়ে ভাজুন সেগুলি। রঙ বদলে গেলে প্যানের একপাশে সরিয়ে রেখে অন্যপাশে সামান্য তেল দিয়ে ফেটিয়ে রাখা ডিম দিয়ে দিন।

মাংসের সঙ্গে নেড়েচেড়ে মিশিয়ে নিন। গাজর, বাঁধাকপি ও ক্যাপসিকাম কুচি দিয়ে দিন। সবজি সেদ্ধ হয়ে গেলে সেদ্ধ করে রাখা চাউমিন, স্বাদ মতো লবণ ও সসের মিশ্রণ দিয়ে দিন তার মধ্যে। এবার নেড়েচেড়ে মিশিয়ে নিয়ে নামিয়ে পরিবেশন করুন গরম গরম চিকেন চাউ।