শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি চিকেন স্যুপ

১২:৩৭ পিএম, সেপ্টেম্বর ১৫, ২০২১

আজকের স্পেশাল রেসিপি চিকেন স্যুপ

এই বৃষ্টির ওয়েদারে অনেকেই সর্দি-কাশি ও ভাইরাল জ্বরে ভুগছেন। এর ফলে অনেকেরই খাবারে অরুচি দেখা যায়। এই অবস্থায় খেতে পারেন এই চিকেন স্যুপ। পুষ্টিকর ও প্রোটিনসমৃদ্ধ চিকেন স্যুপ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ভাইরাল ফ্লুর বিরুদ্ধে দারুণভাবে কাজ করে এই চিকেন স্যুপ। তাহলে আসুন আজ দেখে নেওয়া যাক এই রেসিপিটি-

প্রয়োজনীয় উপকরণ: মুরগির মাংস ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ টেবিল-চামচ, রসুন কুচি ১ টেবিল-চামচ, আদাকুচি আধা চা-চামচ, কাঁচামরিচ-কুচি ১টি, গোলমরিচ-গুঁড়া আধা চা-চামচ, লবণ ১ চা-চামচ, স্বাদলবণ বা টেস্টিং সল্ট চা-চামচের চারভাগের একভাগ। মাখন ১ টেবিল–চামচ। লেবুর রস ১ চা-চামচ। টমেটো সস ১ টেবিল-চামচ। কর্নফ্লাওয়ার ১ চা-চামচ, ডিম ১টি, জল ৫ কাপ, ধনেপাতার কুচি ১ চা-চামচ, চাইলে যেকোনো সবজিও দেওয়া যাবে। তবে তা নিজের পছন্দমতো দেবেন।

প্রস্তুত প্রণালী: প্রথমেই চুলায় জল গরম করতে দিন এবং মাংস জলে সেদ্ধ করুন। জল প্রায় দুইকাপ পরিমাণ হয়ে আসলে নামিয়ে জলটা ছেকে নিন। এবার পেঁয়াজ, রসুন ও আদাকুচি একসঙ্গে মাখন দিয়ে ভেজে বেরেস্তা করে উঠিয়ে রাখুন।

এবার ওই চুলায় দিয়ে ডিম, কর্নফ্লাওয়ার আর লেবুর রস বাদে বাকি সব উপকরণ দিয়ে নাড়তে থাকুন। ডিম আর লেবুর রস একসঙ্গে ফেটিয়ে আস্তে আস্তে স্যুপে ঢেলে নাড়তে থাকুন। এখন আগে থেকে করে রাখা বেরেস্তাটা দিয়ে দিন।এবার ধনেপাতা ছড়িয়ে নিয়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার গরম গরম চিকেন স্যুপ।