রবিবারের স্পেশাল কড়াই চিকেন রেসিপি

রবিবারের স্পেশাল কড়াই চিকেন রেসিপি
রবিবারের স্পেশাল কড়াই চিকেন রেসিপি

রবিবার মানে চিকেন ছাড়া চলে নাকি। আর চিকেনের এই একঘেয়ে পদের থেকে মুক্তি পেতে অবশ্যই বানিয়ে দেখুন এই পদ। আবার রুটির সঙ্গেও রাখতে পারেন এটি, আসুন তবে দেখে নেওয়া যাক এই রেসিপি-

প্রয়োজনীয় উপকরণ- দেশি চিকেন ১ কেজি, মাখন ১ কাপ নিয়ে নিন, তেল ১ টেবিল চামচ, ৩ টেবিল চামচ পেঁয়াজ বাটা, ২ টেবিল চামচ আদা বাটা, ২ টেবিল চামচ রসুন বাটা, টমেটো ৪ পিস, কাঁচালঙ্কা ৭-৮ পিস, ১চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, লবণ স্বাদ মতন নিয়ে নিন।

প্রস্তুত প্রণালী- রান্না করার আগেই চিকেন হালকা সেদ্ধ করে জল ঝরিয়ে আলাদা করে সরিয়ে রাখুন। রান্নার সময় ব্যবহার করবেন। প্যানে তেল ও মাখন দিয়ে গরম হলে তাতে একে একে পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা সহ সমস্ত গুঁড়ো মশলা দিয়ে কষিয়ে নিন।

মশলা কষানো হয়ে গেলে এতে সেদ্ধ করে রাখা মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিন। মাংস থেকে জল বেরিয়ে এলে তাতে লবণ দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। ২৫-৩০ মিনিট পর জল কিছুটা টেনে গেলে আদা-রসুন বাটা দিয়ে নেড়ে দিন। এবার অল্প আঁচে ঢেকে মাংস সেদ্ধ হতে দিন। অন্য একটি পাত্রে ফুটন্ত গরম জলে টমেটো দিয়ে ৩-৪ মিনিট ভিজিয়ে রেখে টমেটোর খোসা গুলো তুলে নিন।

প্রতিটি টমেটো ৪ ভাগ করে নিন। মাংস কিছুটা সেদ্ধ হলে তাতে টমেটো ও কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন। ঢেকে ৩০ মিনিটের মত দম দিয়ে রাখুন, মাঝে মাঝে উষ্ণ জল দিয়ে নেড়ে দিন। মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে গ্রেভি শুকিয়ে এলে গোলমরিচ গুঁড়ো ও লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার কয়েক মিনিট রেখে নামিয়ে নিন। রুটি, নান বা ভাতের সঙ্গে পরিবেশন করুন গরম গরম কড়াই চিকেন।