শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

জন্মাষ্টমী স্পেশাল নিরামিষ পনির পোস্ত রেসিপি

১১:১১ এএম, আগস্ট ৩০, ২০২১

জন্মাষ্টমী স্পেশাল নিরামিষ পনির পোস্ত রেসিপি

আমরা পনির দিয়ে তৈরি বহু ধরনের রেসিপি বানিয়েছি। তবে, এই পনিরের রেসিপিটি একটু অন্য ধরনের, চলুন তাহলে বানিয়ে ফেলা যাক। জন্মাষ্টমীর শুভ লগ্নে এই নিরামিষ রেসিপিটি অবশ্যই বানিয়ে ফেলুন। জেনে নিন কীভাবে পনির পোস্ত তৈরি করবেন তার পদ্ধতি-

প্রয়োজনীয় উপকরণ: পনির, পরিমাণমতো পোস্ত বাটা, নারকেল বাটা, গোটা কাঁচালঙ্কা ও বাটা কাঁচালঙ্কা, পাঁচ ফোড়ন, নুন, চিনি, হলুদ, সরষের তেল। (সবই কিন্তু পনিরের পরিমানের উপর ভিত্তি করে মশলা নেবেন)

প্রস্তুত প্রণালী: প্রথমেই কড়াইতে ৪ টেবিল চামচ তেল নিয়ে নিন এবং পনিরগুলি পিস করে অল্প ভেজে তুলে নিন। যাতে বেশি লালচে না হয়ে যায় সেইভাবে ভেজে নেবেন। এরপর কড়াইয়ের ওই তেলেই ৩ টেবিল চামচ তেল মিশিয়ে নিন। তেল গরম হয়ে এলে পরিমাণ মত পাঁচ ফোড়ন ও কাঁচা লঙ্কা দিন। অল্প একটু ফোড়নটি ভেজে নিয়ে পোস্ত বাটা, নারকেল বাটা ও অল্প পরিমাণ লঙ্কা বাটা ঢেলে দিন।

এরপর পরিমাণ মত হলুদ, নুন, চিনি ও অল্প পরিমাণ জল দিয়ে কষতে থাকুন। মিশ্রনটি হয়ে এলে ভাজা পনির দিয়ে দিন। এরপর, ভাল করে কষতে থাকুন। রান্নাটি হয়ে আসার পর নামানোর ২ মিনিট আগে ভাল স্বাদের জন্য ১ টেবিল চামচ সর্ষে তেল উপরে ছড়িয়ে দিন। আপনাদের পছন্দ না হলে দেবেন না। এবার নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন লুচি বা ভাতের সাথে।