আজ চিংড়ির একটি স্পেশাল কারি রেসিপি

আজ চিংড়ির একটি স্পেশাল রেসিপি
আজ চিংড়ির একটি স্পেশাল রেসিপি

খাবারের দিক দিয়ে চিংড়ির স্বাদ অনন্য। অনেকেরই প্রিয় খাবার চিংড়ি। তবে বার বার একই পদ খেতে কি ভালো লাগে। তাই আপনাদের জন্য নিয়ে এসেছি একটি নতুন চিংড়ি কারীর রেসিপি। আসুন দেখে নেওয়া যাক সম্পূর্ণ প্রস্তুত পদ্ধতি –

প্রয়োজনীয় উপকরণ:
চিংড়ি মাছ ২৫০ গ্রাম, তেল ২ টেবিল চামচ, নারকেল কুরানো ১ কাপ, লাল মরিচ ২টি, শ্যার্লোট ৪টি স্লাইস করা, কাঁচামরিচ ৪টি, কারি পাতা ২ আঁটি, মরিচ গুঁড়ো আধা চা-চামচ, ধনে গুঁড়ো ১ চা-চামচ, হলুদ গুঁড়ো, সরষে গুঁড়ো আধা চা-চামচ করে; রসুন ২ কোয়া, আদা কুচি, জল ও লবণ পরিমাণমতো নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালী:
প্রথমেই নারকেল, রসুন, ধনে গুঁড়ো, শ্যার্লোট আর হলুদ গুঁড়ো ভালো করে একসঙ্গে বেটে মিশিয়ে নিন। এবার আগে থেকে পরিষ্কার করে ধুয়ে রাখা চিংড়ি মাছের সঙ্গে মরিচ গুঁড়ো, কাঁচামরিচ, আদা, লবণ মিশিয়ে নিন। এবার একটি কড়াইতে তেল গরম করতে দিন। গরম হলে কড়াইতে মাছ দিন। একটু নাড়াচাড়া করে নিয়ে পরিমাণমতো জল দিয়ে ১০ মিনিট বেশ ভালো করে কষিয়ে নিন।

সুন্দর সুগন্ধ বের হলে এরপর বাটা মসলা দিয়ে আরো ৫ মিনিট হালকা আঁচে রেখে দিন। পাত্রে ঢাকনা ব্যাবহার করতে পারেন এই সময়। হলে নামিয়ে নিয়ে প্যানে তেল গরম করে সরষে, শ্যার্লোট, মরিচ, কারি পাতা দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। একটু ভাজা ভাজা হয়ে গেলে চিংড়ি মাছ গুলো দিয়ে নেড়ে-চেড়ে নামিয়ে নিন। এবার ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন।