বিপাকে উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীরা, বাতিল বাকি থাকা তিন পরীক্ষা

বিপাকে উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীরা, বাতিল বাকি থাকা তিন পরীক্ষা
বিপাকে উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীরা, বাতিল বাকি থাক তিন পরীক্ষা

করোনার জেরে শেষমেশ পশ্চিমবঙ্গ রাজ সরকার উচ্চমাধ্যমিকের বাকি থাকা তিনটি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিল। চলতি জুলাই মাসের ২,৬ এবং ৮ তারিখে যে তিনটি পরীক্ষা হওয়ার কথা ছিল তার বাতিল করা হচ্ছে বলে জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি পরিস্কারই জানিয়ে দিয়েছেন যে এই তিনটি পরীক্ষা পরে কবে এবং কীভাবে নেওয়া হবে তা ঠিক সময়ে জানিয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত গত বুধবার নবান্নে সর্বদলীয় বৈঠক শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বাকি থাকা পরীক্ষা হওয়ার ব্যাপারে সন্দেহ প্রকাশ করেছিলেন। কারণ রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী ৩১ জুলাই পর্যন্ত লকডাউন চলবে। লকডাউন চলাকালীন জরুরী পরিষেবাগুলিতে ছাড় থাকলেও স্কুল কলেজ এবং সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ থাকবে। ফলে ওই দিনের সর্বলদলীয় বৈঠকে স্বভাবতই প্রশ্ন উঠেছিল যে লকডাউন চললে এই পরীক্ষা নেওয়া কীভাবে নেওয়া সম্ভব হবে। সেদিনই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যে সুপ্রিম কোর্টের রায় বাকি সিবিএসসির পরীক্ষা নিয়ে। এদিকে গতকালই সুপ্রিম কোর্টের রায়ে কেন্দ্রীয় বোর্ডের পরীক্ষা স্থগিত করার নির্দেশ দেওয়া হয়েছে। তাই ওয়াকিবহাল মহলের মতে দেশের সর্বোচ্চ আদালতের রায় দেখেই রাজ্য সরকার এই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত এর আগেই রাজ্য সরকারের তরফে একাদশ শ্রেণীর বাকি থাকা পরীক্ষা বাতিল করা হয়েছিল। অন্যদিকে নবান্নও জানিয়ে দিয়েছিল যে সামনের বছর নতুন ক্লাসে ওঠার পরীক্ষার ক্ষেত্রে প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর সকলকেই পাশ করিয়ে দেওয়া হবে। একমাত্র জট ছিল উচ্চমাধ্যমিক নিয়েই।

আরও পড়ুনঃ  এবার সরকারি বাংলো ছাড়ার নোটিশ পেলেন প্রিয়াঙ্কা গান্ধী বঢরা

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.