মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

আলাপন বিতর্কের জেরে কি কড়া হল কেন্দ্র? অবসরপ্রাপ্ত আমলাদের ফের নিয়োগ করলে মানতে হবে এই নির্দেশিকা

০৩:৩৩ পিএম, জুন ৪, ২০২১

আলাপন বিতর্কের জেরে কি কড়া হল কেন্দ্র? অবসরপ্রাপ্ত আমলাদের ফের নিয়োগ করলে মানতে হবে এই নির্দেশিকা

আলাপন ইস্যুতে রাজ্যের সঙ্গে কেন্দ্রের সংঘাত জারি। এই বিতর্কে আরও কড়া হল কেন্দ্র। এবার থেকে অবসরপ্রাপ্ত আমলাদের সরকারি পদে পুনর্নিয়োগের ক্ষেত্রে জারি হল কড়া নির্দেশিকা৷ অবসরের পর সরকারি আমলাকে কোনও সরকারি কাজে নতুন করে নিয়োগ করতে হলে এখন থেকে ভিজিল্যান্স ছাড়পত্র থাকা বাধ্যতামূলক করল কেন্দ্র। ওই সরকারি আমলা যে সংস্থার হয়ে কাজ চাকরি করেছেন, সেখানের ভিজিল্যান্স ছাড়পত্র মিললে তবে তাঁকে পুনর্নিয়োগ করা যাবে।

বৃহস্পতিবার এই নির্দেশিকা জারির পর ইতিমধ্যেই সরকারি বিভিন্ন দপ্তরে চিঠিও পাঠিয়েছে সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন (Central Vigilance Commission)। কমিশন এও জানিয়েছে, কোনও সরকারি বা বেসরকারি পদে অবসরপ্রাপ্ত সরকারি আমলাকে নিয়োগ করার কথা ভাবা হলে, বিশেষ একজনকেই বেছে নেওয়া যাবে না। সরকারি ক্ষেত্রে বিজ্ঞাপন দিয়ে তারপর সেখান থেকে বেছে নিতে হবে। যাতে বাকিরাও সুযোগ পান। কোন পদে পুনর্নিয়োগ হচ্ছে তাও বিজ্ঞাপনে জানাতে হবে। পুনর্নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছে কমিশন।

পুনর্নিয়োগের ক্ষেত্রে ভিজিল্যান্স সার্টিফিকেটের বিষয়ে কমিশন জানিয়েছে, অবসরের আগে যে সংস্থার হয়ে কাজ করেছেন ওই আমলা, সেই সংস্থা থেকেই ছাড়পত্র নিতে হবে। যদি তিনি একাধিক সংস্থার হয়ে কাজ করে থাকেন তবে বিগত ১০ বছরে যে যে সংস্থায় ওই কর্মী কাজ করেছেন, সেই সমস্ত সংস্থার ছাড়পত্র নেওয়া বাধ্যতামূলক। স্পিড পোস্টের মাধ্যমে এই ছাড়পত্রের আবেদন জানাতে পারবেন তাঁরা। এই বিষয়ে কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনের ভিজিল্যান্স ছাড়পত্র চেয়েও চিঠি পাঠানো যেতে পারে। পুনির্নিয়োগের পর নতুন কাজে যোগ দেওয়ার আগে অবসরপ্রাপ্ত প্রত্যেক আমলা বা অফিসারকে এই শর্ত পালন করতে হবে বলে জানিয়েছে কমিশন।

[caption id="attachment_17162" align="alignnone" width="1280"]আলাপন বিতর্কের জেরে কি কড়া হল কেন্দ্র? অবসরপ্রাপ্ত আমলাদের ফের নিয়োগ করলে মানতে হবে এই নির্দেশিকা আলাপন বিতর্কের জেরে কি কড়া হল কেন্দ্র? অবসরপ্রাপ্ত আমলাদের ফের নিয়োগ করলে মানতে হবে এই নির্দেশিকা[/caption]

কেন্দ্রের অল ইন্ডিয়া সার্ভিসের গ্রুপ ‘এ’ পদমর্যাদার অবসরপ্রাপ্ত অফিসারদের ক্ষেত্রেই জারি হয়েছে এই নির্দেশিকা। এছাড়াও কেন্দ্রের নিয়ন্ত্রণে থাকা অন্য কোনও সংস্থার সমতুল্য মর্যাদায় থাকা অফিসারদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য৷ ওই অফিসারদের চুক্তির ভিত্তিতে বা পরামর্শদাতা হিসেবে পুনর্নিয়োগ করতে হলে ভিজিল্যন্স ছাড়পত্র লাগবে। শুধু তাই নয়! অবসর গ্রহণের পর ১ বছর ‘কুলিং অফ পিরিয়ড’ পালন করতে হবে সমস্ত অফিসারকে। এই নিয়ম পালন করাও বাধ্যতামূলক বলে কমিশন তরফে জানানো হয়েছে৷

প্রসঙ্গত, গত সোমবারই রাজ্যের সদ্য অবসরপ্রাপ্ত মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় রাজ্যের মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা পদে নিযুক্ত হয়েছেন। অবসরের পরই তাঁকে পুনর্নিয়োগ করেছে পশ্চিমবঙ্গ সরকার। ঠিক তারপরই কেন্দ্রীয় সংস্থার তরফে এই নতুন নির্দেশিকা জারি করা হল। ওয়াকিবহাল মহলের মতে, আলাপন ইস্যুতে বেশ ধাক্কা খেয়েছে কেন্দ্র। তার ফলেই তড়িঘড়ি এই সিদ্ধান্ত।